১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

বেলুনকাণ্ডের মধ্যেই এবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে কিম প্রশাসন। ছবি: সংগৃহীত

১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। দেশটির পূর্ব সীমান্তে জাপান সাগরে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) এনবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

উত্তর ও দক্ষিণ কোরিয়ার পাল্টাপাল্টি বেলুনকাণ্ডের মধ্যেই এবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে কিম প্রশাসন।

বৃহস্পতিবার (৩০ মে) স্থানীয় সময় সকালে পিয়ংইয়ংয়ের কাছে সুনান অঞ্চল থেকে পূর্বাঞ্চল লক্ষ্য করে ১০টি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে পিয়ংইয়ং।

এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। ক্ষেপণাস্ত্রগুলো সমুদ্রে পড়ার আগে প্রায় ৩৫০ কিলোমিটার পথ পাড়ি দেয়। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ একটি স্পষ্ট উসকানি এবং কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার জন্য গুরুতর হুমকি বলে জানায় সিউল।


 
এ ঘটনার পরপর সামুদ্রিক নিরাপত্তা জারি করেছে জাপান। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, ক্ষেপণাস্ত্রগুলো দেশটির বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে গিয়ে পড়ায় তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।
 
এদিকে উত্তর কোরিয়া সুরক্ষিত সীমান্ত পেরিয়ে শত শত বেলুন পাঠিয়েছে দক্ষিণ কোরিয়ার আকাশে। কিন্তু সেই বেলুনগুলো ছিল আবর্জনা ও নোংরা জিনিসে ঠাসা। দক্ষিণ কোরিয়ার নয়টি প্রদেশের মধ্যে আটটিতেই পাঠানো হয়েছে বেলুনগুলো।

এছাড়া সোমবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে কোরিয়া উপদ্বীপকে পরমাণু অস্ত্র থেকে মুক্তে করা ইস্যুতে বৈঠক করেছেন চীন জাপান ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ কর্মকর্তার। এ জোটের সবশেষ ২০১৯ সালে বৈঠক হয়েছিল।

সোমবারের এ বৈঠকের কঠোর নিন্দা জানিয়েছে পিইয়ইয়ং। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এ ঘটনাকে গভীরভাবে উসকানিমূলক বলে উল্লেখ করেছে। এতে বলা হয়েছে, নিজেদের পরামাণু অস্ত্রসমৃদ্ধ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্য নিয়েছে উত্তর কোরিয়া। প্রতিবেশী দেশগুলোর এমন আচরণ তারা প্রত্যাশা করে না বলেও উল্লেখ করা হয়।

এর আগে গত ২৭ মে স্থানীয় সময় রাত ১০টা ৪৪ মিনিটে আরও একটি ‘গোয়েন্দা’ উপগ্রহ উৎক্ষেপণ করে পিয়ংইয়ং। কিন্তু উৎক্ষেপণের চার মিনিটের মাথায় সেটি সাগরে ভেঙে পড়ে।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়