কুষ্টিয়ায় কারখানা চালুর দাবিতে শ্রমিকদের মানববন্ধন

কুষ্টিয়ায় কারখানা চালুর দাবিতে শ্রমিকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, কুষ্টিয়া:

কাজ না থাকায় মানবেতর জীবন কাটাচ্ছেন এমন হাজারো শ্রমিক মানববন্ধন করেছেন কুষ্টিয়ার দৌলতপুরে। কোন ঘোষণা ছাড়াই ৫ মাস আগে বন্ধ করে দেয়া হয়েছে নাসির গ্রুপের নাসির বিড়ি, নসির টোব্যাকো ও নাসির লিফ টোব্যাকো কারখানা। এতে অসহায় অবস্থা কারখানা তিনটির প্রায় ১৮ হাজার শ্রমিক-কর্মচারী।

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আল্লারদর্গা বাজারে শুক্রবার বিকাল ৫টা থেকে ৬টা পর্যন্ত এ মানববন্ধন চলে।

প্রায় আধা কিলোমিটার দীর্ঘ মানববন্ধনে সহস্রাধিক শ্রমিক পরিবার অংশ নেয়। নাসির টোব্যাকোর উৎপাদন বিভাগের কর্মী জিয়াউর রহমান বলেন, নাসির গ্রুপের মালিক নাসিরের মৃত্যুর পর পারিবারিক কলহ ও সম্পত্তির ভাগ বাটোয়ারা নিয়ে বিরোধের জেরে বন্ধ হয়ে গেছে অনেক প্রতিষ্ঠান। গত ৫ মাস ধরে আমরা শ্রমিক পরিবার অসহায় হয়ে পড়েছি। হঠাৎ কাজ হারিয়ে আর্থিক কষ্টে দিন কাটছে।
তিনি দাবি করেন শ্রমিক কর্মচারীদের দুমাসের বেতন ও ঈদের বোনাস বাকি রয়েছে। কারখানা চালু করে শ্রমিক কর্মচারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করার দাবি জানান শ্রমিকরা।

এ ব্যাপারে নাসির জুট মিলের ম্যানেজার জয়েন উদ্দিন বলেন, উত্তরাধিকার নিয়ে মালিক পক্ষের মধ্যে সাকসেশন মামলা চলমান। এ কারণে কোন সমাধান হচ্ছে না। মে মাসের ১১ তারিখে জেলা প্রশাসনের সঙ্গে সব পক্ষের বসার কথা ছিল। কিন্তু উত্তরাধিকারদের একজন আপত্তি জানানোতে তা সম্ভব হয়নি। এখন মামলায় কি হয় সেদিকে তাকিয়ে আছেন সবাই।  

তিনি বলেন, মামলা শেষ না হলে কারখানা চালানো সম্ভব হবে না।

news24bd.tv/কেআই

পাঠকপ্রিয়