দেশে এলো ১২০ মেট্রিক টন মরিচ, কেজিতে আমদানি শুল্ক ৩৯ টাকা

সংগৃহীত ছবি

দেশে এলো ১২০ মেট্রিক টন মরিচ, কেজিতে আমদানি শুল্ক ৩৯ টাকা

অনলাইন ডেস্ক

দেশে কাঁচামরিচের দাম বৃদ্ধি পাওয়ায় ১০ মাস পর আবারও বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। বুধবার (২৯ মে) ও বৃহস্পতিবার (৩০ মে) দেশের কয়েকটি আমদানিকারক প্রতিষ্ঠান ১৩টি ট্রাকে করে ১২০ মেট্রিক টন কাঁচামরিচ নিয়ে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে।  

বন্দর সূত্র জানায়, প্রতি মেট্রিক টন কাঁচামরিচ ২৩৮ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে। কেজিতে সরকারকে ৩৯ টাকা আমদানি শুল্ক পরিশোধ করতে হয়েছে।

এতে বেনাপোল বন্দর পর্যন্ত আমদানি খরচ পড়ছে কেজিতে ৭০ টাকা। এরপর রয়েছে আমদানিকারকদের গন্তব্যে যাওয়ার পরিবহন খরচ।

তবে আমদানি শুল্ক কমলে কাঁচামরিচ কম দামে বাজারে সরবরাহ করতে পারবেন বলে জানান আমদানিকারকরা।

এদিকে আমদানিকৃত কাঁচামরিচ যাতে সিন্ডিকেটের হাতে চলে না যায় সেদিকে নজরদারি বাড়াতে আহ্বান জানিয়েছেন ক্রেতারা।

আমদানির খবরে এক দিনেই বন্দর এলাকার পাইকারী বাজারে কাঁচামরিচের কেজি ২০০ টাকা থেকে কমে ১৮০ টাকায় নেমেছে। তবে খোলা বাজারে বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে।  

এর আগে চলতি বছরের প্রথম দিকে দেশে কাঁচামরিচের দাম ৪০ টাকা কেজি থেকে বেড়ে ৮০০ টাকা কেজি বিক্রি হয়েছিল।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, দুই দিনে বেনাপোল বন্দর দিয়ে ১২০ মেট্রিক টন কাঁচামরিচ ১৩টি ট্রাকে ভারত থেকে আমদানি হয়েছে। এর মধ্যে বুধবার ৫টি ট্রাকে ৩৭ মেট্রিক টন ও বৃহস্পতিবার ৮টি ট্রাকে ৮৩ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি করা হয়েছে।  

তিনি বলেন, ‘পণ্য চালান দ্রুত খালাস দিতে বন্দরের সংশ্লিস্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। আমদানিকৃত কাঁচামরিচ আমদানিকারকরা তাদের গন্তব্যে খালাস করে নিয়েও গেছে। ’ 

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক