ইসরায়েলি নাগরিকদের মালদ্বীপ প্রবেশে নিষেধাজ্ঞা

মালদ্বীপ

ইসরায়েলি নাগরিকদের মালদ্বীপ প্রবেশে নিষেধাজ্ঞা

মালদ্বীপ প্রতিনিধি

ইসরায়েলি পাসপোর্ট নিষিদ্ধ করার জন্য দেশের আইন পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে মালদ্বীপ সরকার। গাজায় ইসরায়েলি বাহিনীর ধ্বংসাত্মক হামলার জন্য জনগণের ক্ষোভের মধ্যে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। রোববার (৩ জুন) বিকেলে দেশটির রাষ্ট্রপতির কার্যালয়ে জরুরি প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান এ ঘোষণা দেন।  

ইহুসানের মতে, আগের দিন অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তিনি বলেন, মন্ত্রিসভা ইসরায়েলি পাসপোর্টে মালদ্বীপে প্রবেশ নিষিদ্ধ করতে প্রয়োজনীয় আইনি সংশোধনী করার সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রিসভা প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য একটি বিশেষ কমিটি গঠন করেছে। এই কমিটিতে রয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান, ইসলামিক মন্ত্রী মোহাম্মদ শাহীম আলী সাঈদ মন্ত্রী, অর্থমন্ত্রী ড. আহমেদ উশাম,  পর্যটনমন্ত্রী মোহাম্মদ সাঈদ। ও পররাষ্ট্রমন্ত্রী মুসা জমির।
মন্ত্রিসভা ফিলিস্তিনের বিষয়ে আরও চারটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

ফিলিস্তিনের যেসব এলাকায় মালদ্বীপের সমর্থন প্রয়োজন সে বিষয়ে খোঁজখবর নেওয়ার জন্য একজন বিশেষ রাষ্ট্রপতির দূত নিয়োগ করা হবে। ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থার মাধ্যমে ফিলিস্তিনিদের সহায়তার জন্য তহবিল সংগ্রহ করা (UNRWA) ‘ফালাধেনা একু ধীভেহীন’ স্লোগানের অধীনে দেশব্যাপী সমাবেশ করা হয়। যার অনুবাদ ‘ফিলিস্তিনের সাথে সংহতিতে মালদ্বীপবাসী’। ফিলিস্তিনি সংঘাতের দ্রুত সমাধানের জন্য অন্যান্য মুসলিম জাতির সাথে আলোচনা করা হবে।  

গাজা এবং অন্যান্য অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে নৃশংসতার বিরুদ্ধে ক্রমবর্ধমান ক্ষোভের মধ্যে মালদ্বীপবাসীরা কয়েক মাস ধরে রাজধানী মালে শহরের রাস্তায় বিক্ষোভ করে আসছে মালদ্বীপে ইসরায়েলি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করার দাবিতে।
news24bd.tv/আইএএম

পাঠকপ্রিয়