ভারত ও চীন সফরে যাবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভারত ও চীন সফরে যাবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

আগামী জুন ও জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত ও চীন সফরের কথা রয়েছে। এশিয়ার দুই বৃহত্তম অর্থনীতির সাথে বাংলাদেশের সম্পর্ক জোরদার করতেই এই সফরের আয়োজন করা হচ্ছে।  

আগামী ২১ জুন ও ২২ জুন প্রধানমন্ত্রী ভারত সফর করবেন, এবং ৯ জুলাই থেকে ১২ জুলাই চীনে অবস্থান করবেন। বাংলাদেশ সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

গত ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা কনফারেন্সে অংশ নিতে জার্মানিতে গিয়েছিলেন, যা তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর তাঁর প্রথম কোনো দেশে সফর ছিল।

সর্বশেষ গত বছরের সেপ্টেম্বরে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মদির সাথে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সাথে এক বৈঠকে প্রধানমন্ত্রীর চীন সফরের বিষয়টি আলোচিত হয়। ইয়াও ওয়েন বাণিজ্য, বিনিয়োগ ও সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর চীন সফরের গুরুত্ব উল্লেখ করেন, যা ভিশন ২০৪১ ও স্মার্ট বাংলাদেশ অর্জনের ক্ষেত্রে বাংলাদেশকে সাহায্য করবে।

রোববার (২ জুন) এক সেমিনারে ইয়াও ওয়েন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর দুই দেশের সম্পর্কে আমূল পরিবর্তন আনবে। এসময় বাংলাদেশ ও চীনের নতুন উন্নয়নের ক্ষেত্র অনুসন্ধান করা উচিত বলেও জানান তিনি।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক