তেল ছাড়াই বানিয়ে ফেলুন ফ্রাইড চিকেন

তেল ছাড়াই বানিয়ে ফেলুন ফ্রাইড চিকেন

অনলাইন ডেস্ক

কম তেলে বা তেল ছাড়াই একটি পদ ‘ফ্রাইড চিকেন’ রেঁধে ফেলুন। মুরগির মাংসের এই পদে তেল লাগবে সেটাই স্বাভাবিক। কারণ, তেল ছাড়া কি ভাজা যায়! কিন্তু ওই যে চাইলে অনেক কিছুই হয়। শুধু রান্নার পদ্ধতিতে দরকার হবে সামান্য বদলের।

উপকরণ

মুরগির মাংস (পায়ের অংশ ৪টি)

টক দই ১০০ গ্রাম

শুকনো লঙ্কা ৩-৪টে

দারচিনি ১ টুকরো

সাদা মরিচ ১২-১৪টা

লবণ-১০০ গ্রাম

চিনি-১ চা-চামচ

আদা- ১ ইঞ্চি (বেটে নিতে হবে)

রসুন-১৪-১৫ কোয়া

কাঁচা লঙ্কা ৩-৪টে

ডিম ১টা

পাঁউরুটির গুঁড়ো ১০০ গ্রাম

ময়দা-৫০ গ্রাম

প্রণালী

মুরগির মাংসের টুকরোগুলি ভাল করে ধুয়ে ছুরি দিয়ে গায়ে ভাল করে কেটে নিন যাতে এতে ভিতর পর্যন্ত লবণ ও মশলা ঢোকে। একটি পাত্রে শুকনো লঙ্কা, সাদা মরিচ ও দারচিনি বেশ কিছু ক্ষণ সামান্য একটু নুন দিয়ে নেড়ে ঠান্ডা হলে গুঁড়িয়ে রাখুন। মুরগির মাংসে ওই মশলা ও স্বাদমতো লবণ তিন থেরে চার ঘণ্টা মাখিয়ে রেখে দিন।  

দইয়ের সঙ্গে অনেকটা পানি মিশিয়ে তৈরি করে নিন পাতলা ঘোল, তার মধ্যে তৈরি করা খানিকটা মশলা, আদা-রসুন ও কাঁচালঙ্কা বাটা আর খুব সামান্য নুন আর একটু চিনি দিয়ে ভাল করে মিশিয়ে মাংসের টুকরোগুলি ৬-৭ ঘণ্টা ভিজিয়ে রাখুন।

তেল ছাড়া রান্নার জন্য প্রেশারকুকারে বেশ অনেকটা পরিমান লবণ দিয়ে তার মধ্যে ছোট একটা জালি বসিয়ে গরম করে নিন ভাল করে। প্রেশারকুকারের সিটিটা কিন্তু মনে করে খুল নিতে হবে এই রান্নার সময়।

একটি বাটিতে নিয়ে নিন শুকনো ময়দা, অন্যটিতে পাঁউরটির গুঁড়ো। একটি পাত্রে ফেটিয়ে রাখুন ডিম। মুরগির মাংসের টুকরোগুলি দইয়ের মিশ্রন থেকে তুলে প্রথমে ময়দা মাখিয়ে ডুবিয়ে দিতে হবে গুলে রাখা ডিমে। দ্বতীয়বার তাতে ভালো করে মাখিয়ে নিতে হবে পাঁউরটির গুঁড়ো। এভাবে প্রটিতি মাংসের টুকরোতে পাঁউরুটির গুঁড়ো মাখানো হয়ে গেলে গরম হয়ে থাকা প্রেশারকুকারে ঢুকিয়ে ঢাকনা বন্ধ করে দিন।  

রান্নার সময়ে গ্যাস কমিয়েই রাখুন। ১৫ মিনিট পর প্রেশারকুকারের ঢাকনা খুলে মাংসটা উল্টে দিতে হবে। যাতে সমস্ত দিক ভাল করে রান্না হয়। এর পর মোটমুটি ২৫-৩০ মিনিট পরে প্রেশারকুকার খুললেই তৈরি হয়ে যাবে মুচমুচে মুরগি মাংস ভাজা। ধনেপাতার চাটনি আর স্যালাড আর এক টুকরো পাতিলেবু দিয়ে পরিবেশন করুন তেল ছাড়া মুচমুচে মুরগি-ভাজা।

news24bd.tv/TR   

এই রকম আরও টপিক