দুধ মেশানো কফি শরীরের যে ক্ষতি করে

সংগৃহীত ছবি

দুধ মেশানো কফি শরীরের যে ক্ষতি করে

অনলাইন ডেস্ক

কফিতে পর্যাপ্ত পরিমাণে ক্যাফেইন রয়েছে। এটি কফির অ্যাক্টিভ উপাদান। এই উপাদান স্বাস্থ্যের উন্নতির কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু এতে যদি দুধ মিশিয়ে পান করেন, তাহলে শরীরে কি প্রভাব ফেলবে জানেন? বিশেষজ্ঞরা অনেকভাবে এর ব্যাখ্যা করেছেন।

কফি এবং দুধ। জনপ্রিয় সংমিশ্রণ এবং একই সময়ে এটি স্বাস্থ্য নিয়ে বিতর্কের বিষয়ও। কফিতে দুধ যোগ করা আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে এমন ভয় সম্ভবত ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে আসে যখন কেউ সাদা কফি পান করার পরে অসুস্থ ছিল। যাইহোক, অপরাধী প্রায়শই দুধ এবং কফির সংমিশ্রণ নয়, তবে দুধ বা কফির অনুপযুক্ত ব্যবহার।

এ বিষয়ে গ্রিন প্লানটেশন বলছে, কফির ক্ষেত্রে, যদি এটি ভুলভাবে প্রস্তুত করা হয় তবে এটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সমস্যা হতে পারে কফির পুরানো অপরিচ্ছন্ন মেকার এবং অনুপযুক্তভাবে কফি সংরক্ষণ করার উপায়।

কফি মেশিনের পরিচ্ছন্নতা শুধুমাত্র স্বাদের জন্যই নয়, আপনার কফির স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ।

কফিতে মেশানো দুধের কারণে আমাদের শরীর সরাসরি দুধের পুষ্টি পায় না। আবার কফিতে থাকা উপাদানগুলোও ঠিকমতো কাজ করে না।

আপনার অগ্ন্যাশয়ের সমস্যা থাকলে দুধ কফি আপনার জন্য একদম ভালো নয়। কারণ দুধ মিশ্রিত কফি খেলে আপনার শরীর ক্ষতির মুখে পড়বে।

অনেকে বলেন, অগ্ন্যাশয় ক্যান্সারের কিংবা খাদ্যনালী ক্যান্সারের রোগীরা কফি পান করলে অনেক ক্ষতি হয়। তবে এটি পুরোপুরি সত্য নয়। কফির জন্য নয় বরং অত্যধিক গরম পানীয় গ্রহণ করা একটি সমস্যা হতে পারে যা খাদ্যনালীর ক্যান্সারের বিকাশকে বৃদ্ধি করে।

তবে উল্লেখযোগ্যভাবে ক্ষতি করে কফি খেতে খেতে ধূমপান করা। আজকের স্বাস্থ্যকর সমাজেও "কফি এবং একটি সিগারেট" খাওয়ার অভ্যাস এখনও টিকে আছে।

তাছাড়া দুধ মিশ্রিত কফি খেলে গ্যাস্ট্রিক হওয়ার প্রবণতা বেড়ে যায়। যা খাদ্যনালীর স্থায়ী ক্ষতির কারণ হতে পারে।

আপনি যদি দুধ ছাড়া কফি পান করেন তবে এটি গ্যাস্ট্রিক সৃষ্টি করবে না। অন্যদিকে, শরীরের ক্রিয়াকলাপ এবং হজমকে উন্নত করবে।

দুধ মিশ্রিত কফি খেলে ওজনও বেড়ে যায় বলছেন বিশেষজ্ঞরা।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক