১৭ হাজার শ্রমিককে নেওয়ার বিষয়ে যা জানাল মালয়েশিয়া

১৭ হাজার শ্রমিককে নেওয়ার বিষয়ে যা জানাল মালয়েশিয়া

অনলাইন ডেস্ক

বেঁধে দেওয়া সময়ের মধ্যে মালয়েশিয়া যেতে পারেননি বাংলাদেশের অন্তত ১৭ হাজার শ্রমিক। নানা জটিলতায় আটকে পড়া এই শ্রমিকদের দেশটিতে পাঠানোর বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল। সেই আবেদন প্রত্যাখ্যান করেছে মালয়েশিয়া।

কর্মী প্রবেশের সর্বশেষ ৩১ মে সময় বেঁধে দিয়েছিল মালেয়শিয়া সরকার।

মালয়েশিয়ান সরকার তার সিদ্ধান্তে অনড়। এ বছরের ৩১ মে শেষ হওয়া লেবার রিক্যালিব্রেশন প্রগ্রাম আরটিএম টু এর সময়সীমা বাড়ানোর কোনো পরিকল্পনা নেই দেশটির।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বারনামা জানায়, স্বরাষ্ট্রমন্ত্রী দাতু সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বালেন, তিনি মনে করেন যে মালয়েশিয়ার দেওয়া সময়সীমা সমস্ত বিদেশি কর্মীর জন্য যুক্তিসংগত ছিল।

তিনি সাংবাদিকদের বলেন, ‘যখন আমরা তারিখ ৩১ মে পর্যন্ত সময় দিয়েছিলাম, তখনই আমরা কোটা অনুমোদন, স্বাস্থ্য পরীক্ষা, ভিসা প্রাপ্তি এবং ফ্লাইটের টিকিট ব্যবস্থা থেকে সমস্ত কিছু প্রক্রিয়া সম্পন্ন করার জন্যই দেওয়া হয়েছিল।

২৮ থেকে ৩১ মের মধ্যে ২০ হাজারের বেশি কর্মী প্রবেশ করেছে। তাদের অনেক আগেই অনুমোদন দেওয়া হয়েছিল। এখন সমস্যা হলো কেন? কেন ৩১ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে?’

বাংলাদেশ সরকার শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেওয়ার জন্য বিশেষ সময়ের জন্য অনুরোধ করেছিল, কিন্তু চেক-আউট মেমোর মাধ্যমে বিদেশি কর্মীদের আসা-যাওয়ার মালয়েশিয়ার বাজেট বর্তমান ডিসেম্বরের শেষ নাগাদ পর্যন্ত ২.৬ মিলিয়ন ছিল, যা বর্তমানে ছাড়িয়ে গেছে।

এ ছাড়া নতুন কোটা অনুমোদনের ব্যাপারে তিনি বলেন, ‘ম্যানুফ্যাক্টর, সার্ভিস ও কনস্ট্রাকশন খাতের জন্য, আমরা বিদেশি কর্মীর চাহিদা পূরণ করেছি এবং কৃষির খাতের জন্য, নতুন কোটা ছাড়াই পূর্বের অনুমোদিত কোটা অনুযায়ী ব্যবস্থা করব। ’

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক