ছোটো হতে পারে বাজেটের আকার, অর্থনৈতিক সংকট মূল চ্যালেঞ্জ

প্রতীকী ছবি

ছোটো হতে পারে বাজেটের আকার, অর্থনৈতিক সংকট মূল চ্যালেঞ্জ

অনলাইন ডেস্ক

মূল্যস্ফীতির কারণে নিত্যপণ্যের দাম বাড়ায় কষ্টে আছে মানুষ। পাশাপাশি আছে ডলার–সংকট। এ কারণে পণ্য আমদানি কমানো হয়েছে। বুধবার জানা যায় গত বছরের মে মাসের তুলনায় এ বছরের মে মাসে রপ্তানি আয় কমে গেছে ১৬ শতাংশ।

রাজস্ব আয়েও পিছিয়ে রয়েছে সরকার। লক্ষ্যমাত্রার বিপরীতে ১০ মাসে (জুলাই–এপ্রিল) ঘাটতি আছে ২৬ হাজার কোটি টাকা। দেশি-বিদেশি দেনা পরিশোধের চাপও বেড়েই চলেছে। বিদ্যুতের দেনা পরিশোধে ব্যর্থ হচ্ছে সরকার।

পাওনাদারদের অর্থাৎ বিদ্যুৎকেন্দ্রগুলোর অর্থ দিতে না পেরে ব্যাংকগুলোকে ৮-১০ বছর মেয়াদি বন্ড দিয়ে সরকার আপাতত পরিস্থিতি সামাল দিয়েছে।

সরকারের পক্ষ থেকে আশ্বাস জনগণকে আশ্বস্ত করতে পারছে না। তার ওপর আছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নানামুখী শর্ত পূরণের চাপ।

অন্য সব বাজেটের মতো আগামী অর্থবছরেও কর দেওয়া সাপেক্ষে কালোটাকা সাদা করার সুযোগ থাকছে। সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে শুল্ক বসানোর প্রস্তাব উঠতে পারে। তবে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা আগের মতোই থাকছে।

অর্থনীতিতে বহুমুখী চাপের প্রভাব পড়ছে বাজেটেও। জানা গেছে, অন্য বছরগুলোর মতো এবার বাজেটের আকার নাও বাড়তে পারে। অন্য বছর বাজেটের আকার ১০ শতাংশের বেশি হারে বাড়লেও এবার বাড়ানো হতে পারে ৫ শতাংশের কম। এত সব টানাপোড়েন নিয়েই বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন পাঁচ মাস আগে দায়িত্ব নেওয়া কূটনীতিবিদ হিসেবে বেশি পরিচিত নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এটি নতুন অর্থমন্ত্রীর প্রথম বাজেট। তিনি যে বাজেট বক্তব্য দেবেন, তার শিরোনাম দিয়েছেন সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার। অর্থ মন্ত্রণালয় গতকাল এক বিজ্ঞপ্তিতে বলেছে, অর্থমন্ত্রীর প্রথম বাজেট হলেও টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকারের এটি প্রথম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ২১তম বাজেট।

সূত্রগুলো জানায়, আগামী বাজেটে মূল্যস্ফীতির ৬ দশমিক ৫ শতাংশে রাখার চেষ্টা করা হতে পারে। চলতি অর্থবছরের বাজেটেও একই লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। পরে যদিও লক্ষ্যমাত্রা বাড়িয়ে করা হয় ৭ দশমিক ৫ শতাংশ। অথচ চলতি অর্থবছরজুড়ে মূল্যস্ফীতির হার ছিল ৯ শতাংশের বেশি। এদিকে আগামী অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার ধরা হতে পারে ৬ দশমিক ৭৫ শতাংশ। চলতি অর্থবছরে এ হার ৭ দশমিক ৫ শতাংশ ধরা হলেও পরে তা ৬ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হয়।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেন, ডলার সংকট ও মূল্যস্ফীতির সাথে নতুন করে যুক্ত হয়েছে ঋণের উচ্চ সুদের হার। এ ছাড়া আছে গ্যাস-বিদ্যুতের সমস্যা। আমরা চাইব আগামী বাজেটে এ সমস্যাগুলোর সমাধানের ব্যবস্থা থাকবে।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ যে নির্বাচনী ইশতেহার দিয়েছিল, টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট প্রণয়নের ক্ষেত্রে তা বিবেচনায় রাখা হচ্ছে বলে জানা গেছে। অর্থমন্ত্রী গত ২৬ মে তাঁর কার্যালয়ে সাংবাদিকদের জানিয়েছিলেন, নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের জন্য ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পদক্ষেপ নেওয়া হবে।

নির্বাচনী ইশতেহারে ১১টি বিষয়কে প্রাধান্য দিয়েছিল আওয়ামী লীগ। এগুলো হচ্ছে দ্রব্যমূল্য সবার ক্রয়ক্ষমতার মধ্যে রাখা; কর্মোপযোগী শিক্ষা ও যুবকদের কর্মসংস্থান নিশ্চিত করা; আধুনিক প্রযুক্তিনির্ভর স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা; লাভজনক কৃষির লক্ষ্যে সমন্বিত কৃষিব্যবস্থা, যান্ত্রিকীকরণ ও প্রক্রিয়াজাতকরণে বিনিয়োগ বৃদ্ধি; দৃশ্যমান অবকাঠামোর সুবিধা নিয়ে এবং বিনিয়োগ বৃদ্ধি করে শিল্পের প্রসার ঘটানো।

এ ছাড়া ব্যাংকসহ আর্থিক খাতে দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি; নিম্ন আয়ের মানুষের স্বাস্থ্যসেবা সুলভ করা; সর্বজনীন পেনশন-ব্যবস্থায় সবাইকে যুক্ত করা; আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যকারিতা ও জবাবদিহি নিশ্চিত করা; সাম্প্রদায়িকতা এবং সব ধরনের সন্ত্রাস ও জঙ্গিবাদ রোধ করা এবং সর্বস্তরে গণতান্ত্রিক ব্যবস্থা সুরক্ষা ও চর্চার প্রসার ঘটানোর কথাও বলা হয় ইশতেহারে। সূত্রগুলো জানায়, ইশতেহারের প্রতিফলন বাজেট বক্তব্যে থাকবে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক