লিসবনে সার্ডিন মাছ উৎসব

লিসবনে সার্ডিন মাছ উৎসব

গ্রিল্ড করা সার্ডিন মাছের সঙ্গে পা রুটি আর পানীয় হিসাবে বিয়ার এবং ওয়াইন এবং মিউজিকের সঙ্গে তালে তালে নাচ-গান। বলা হচ্ছে, পর্তুগালের রাজধানী লিসবনের সর্ববৃহৎ উৎসব সান্তো আন্তোনিও অর্থাৎ, সার্ডিন মাছ উৎসবের কথা।

এ উৎসব ১২ ও ১৩ জুন হলেও প্রতি বছর জুন মাস জুড়ে শহরকে সাজিয়ে লিসবনের রাস্তায় রাস্তায় চলে এই উৎসব। দেশ-বিদেশ থেকে হাজারও পর্যটকরা অংশগ্রহণ করেন এই কালচারাল উৎসবে।

 

১২’শ শতাব্দীর শুরুতে ফ্রান্সের দক্ষিণে প্রথম মিশনারি অভিযানে যান সেন্ট এন্থনি। সেখানে একবার মন খারাপ করলে সেন্ট এন্তোনি সাগরের পাড়ে যান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে। পরে সেখানে সাগর পাড়ে কিছু সার্ডিন মাছ ভেসে আসতে দেখে সেন্ট এন্তোনি। তিনি সেগুলো কুড়িয়ে আনেন এবং মনে করেন এটি সৃষ্টিকর্তার একটি আশীর্বাদ।

তারপর থেকেই পর্তুগিজরা সার্ডিনকে আশীর্বাদ মনে করে এই উৎসবে সার্ডিন খেয়ে থাকেন। উদযাপনেও ঐতিহ্যগতভাবে যোগ হয় সার্ডিন মাছ।  

সেন্ট এন্তোনি লিসবনের সেন্ট হিসেবেও পরিচিত। পর্তুগিজদের সবচেয়ে জনপ্রিয় এই সেন্ট এন্তোনিকে অলৌকিক ও ভালোবাসার সেন্টও বলা হয়ে থাকে। ১৩ জুন এই উৎসবে তাই অনেকেই তাদের পছন্দের মানুষকে চার্চে গিয়ে বিয়ে করেন। চার্চ গুলোতে গণবিয়ের আয়োজন হয়ে থাকে। অনেকের ধারণা এটি একটি পবিত্র দিন।  

পর্তুগাল প্রবাসী মাসুম আহমদ বলেন বাংলাদেশ অধ্যুষিত এলাকা হওয়ায় দেশি-বিদেশি পর্যটকদের সঙ্গে আমরাও আসি লিসবনের সর্ববৃহৎ এই কালচারাল প্রোগ্রামে উপভোগ করতে।

পর্তুগাল প্রবাসী ও কমিউনিটি নেতা মুকিতুর রহমান চৌধুরী সেলিম বলেন, প্রতি বছরের মতো এবারও বন্ধু-বান্ধবদের নিয়ে এসেছি সার্ডিন উৎসব দেখতে।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক