যুদ্ধবিরতির বিষয়ে ‘ইতিবাচক ইঙ্গিত দিয়েছে’ হামাস, জানাল মিসর

সংগৃহীত ছবি

যুদ্ধবিরতির বিষয়ে ‘ইতিবাচক ইঙ্গিত দিয়েছে’ হামাস, জানাল মিসর

অনলাইন ডেস্ক

সম্ভাব্য যুদ্ধবিরতি ও ইসরায়েলের সঙ্গে জিম্মি-বন্দি বিনিময়ের বিষয়ে হামাসের কাছ থেকে ইতিবাচক সংকেত পেয়েছে মিসর। রাষ্ট্র সংযুক্ত আল-কাহেরা নিউজ একটি উচ্চ পর্যায়ের সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। গাজা উপত্যকায় ইসরায়েল-হামাস যুদ্ধ শেষ করার লক্ষ্যে একটি যুদ্ধবিরতির জন্য কয়েক মাস ধরে মধ্যস্থতাকারী দোহা ও ওয়াশিংটনের সঙ্গে কায়রো নিযুক্ত রয়েছে। খবর এএফপির।

আল-কাহেরা সূত্রের বরাত দিয়ে বলেছে, ‘হামাস নেতারা আমাদের জানিয়েছেন, তারা যুদ্ধবিরতি প্রস্তাবটি গুরুত্ব সহকারে ও ইতিবাচকভাবে বিশ্লেষণ করছেন। ’ 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র জানিয়েছে, আগামী দিনে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী এই প্রস্তাবে সাড়া দেবে বলে আশা করা হচ্ছে।

সূত্রটি আরো জানিয়েছে, হামাস নেতাদের কায়রোতে আলোচনায় আমন্ত্রণ জানানো মিসর ‘ফিলিস্তিনি আন্দোলন থেকে ইতিবাচক ইঙ্গিত পেয়েছে, যা যুদ্ধবিরতির জন্য তাদের আকাঙ্ক্ষার ইঙ্গিত। ’

দোহায় কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি ও মিসরের গোয়েন্দাপ্রধান আব্বাস কামেলের সঙ্গে হামাসের প্রতিনিধিদের বৈঠকের এক দিন পর এই মন্তব্য এলো।

এর আগে নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি পালন করা হয়েছে।

সে সময় ইসরায়েলি কারাগারে থাকা ২৪০ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে শতাধিক জিম্মিকে মুক্তি দেওয়া হয়। এই একটি যুদ্ধবিরতি ছাড়া মিসরের মধ্যস্থতার প্রচেষ্টা এ সংঘর্ষ থামাতে ব্যর্থ হয়েছে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘একটি স্থায়ী যুদ্ধবিরতির পরিকল্পনা’ উন্মোচন করেছেন। তার এই পরিকল্পনা অনুসারে, ইসরায়েলের সেনারা গাজার জনবহুল এলাকা থেকে সরে যাবে এবং হামাস তাদের হাতে থাকা জিম্মিদের মুক্তি দেবে।

এদিকে বাইডেনসহ আরো ১৬ জন বিশ্বনেতা বৃহস্পতিবার হামাসকে যুদ্ধবিরতির প্রস্তাবটি গ্রহণের আহ্বান জানান।

হামাস ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে এক নজিরবিহীন হামলা চালায়। সেই হামলা থেকেই গাজা উপত্যকায় যুদ্ধের সূত্রপাত। ইসরায়েলি সরকারি পরিসংখ্যান অনুসারে, হামাসের হামলায় এক হাজার ১৯৪ জনের মৃত্যু হয়েছে, যাদের অধিকাংশ বেসামরিক নাগরিক। পাশাপাশি যোদ্ধারা ২৫১ জনকে জিম্মি করে নিয়ে যায়।

জিম্মিদের মধ্যে ১২০ জন এখনো গাজায় রয়ে গেছে। এছাড়া তাদের মধ্যে ৪১ জন মারা গেছে বলে সেনাবাহিনী বলছে। অন্যদিকে হামাস পরিচালিত ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের পর থেকে কমপক্ষে ৩৬ হাজার ৬৫৪ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক।

news24bd.tv/DHL