দুর্নীতি তদন্তে সংসদ থেকেই কিমিটি হোক: সানেম

সানেম

দুর্নীতি তদন্তে সংসদ থেকেই কিমিটি হোক: সানেম

অনলাইন ডেস্ক

সরকারি গুরুত্বপূর্ণ পদে আসীন ব্যক্তিদের অবসরে যাওয়ার পরে দুর্নীতির যে চিত্র উঠে আসছে, এ সব ব্যাপারে সংসদ থেকেই তদন্ত কমিটি করা প্রয়োজন। শনিবার (৮ জুন) সকালে রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট নিয়ে পর্যালোচনা সভায় এ মন্তব্য করেছে আর্থিক গবেষণা প্রতিষ্ঠান সানেম।

সভায় দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের জন্য নেওয়া উদ্যোগগুলোর কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধে বড় পরিসরে শক্তিশালী সংসদীয় কমিটি করা দরকার।

বাজেট বিষয়ে সানেমের পর্যালোচনায় উঠে আসে, বর্তমানে দেশের অর্থনীতিতে যে গুরুত্বপূর্ণ সমস্যা আছে, সেসব সমাধানে বাজেটে কোনো প্রতিফলন নেই।  

তিনি বলেন, প্রতিষ্ঠানটি প্রস্তাব, অর্থনীতি পুনরুদ্ধারের সরকারকে পরিবর্তনহীন এবং ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের আস্থা অর্জনে সক্ষম এমন দুই বছরের জন্য পরিকল্পনা করার পরামর্শ দিয়েছে সানেম।  

সুদহার নিয়ে যথাসময়ে পদক্ষেপ না নেওয়া, সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নেওয়া এবং অর্থবছর ও মুদ্রানীতির সমন্বয়হীনতার কারণে কোনোভাবেই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে জানায় সানেম।  

বাজেটে রাজস্ব আদায়ে গতানুগতিক পথেই গুরুত্ব দেওয়া হয়েছে বলে মন্তব্য করে প্রতিষ্ঠানটি।

রাজস্ব আয় বাড়ানোর কঠিন পথ আয়করের জাল বাড়ানো এবং অতি ধনীদের কাছ থেকে আরও বেশি কর আদায়, বাজেটে সেদিকে কোনো নজর দেওয়া হয়নি বলেও মন্তব্য করে সানেম।  

সর্বোচ্চ কর ২৫ থেকে ৩০ শতাংশ, কিন্তু সেটা আদায় করা না গেলে এই ব্যবস্থা ন্যায্যতাভিত্তিক হবে না বলেও জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠানটি। সভায় সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ও দুর্নীতিবাজদের উৎসাহিত করার কারণে বাজেটে কালো টাকা সাদা করার সুযোগকে নিন্দা জানিয়েছে সানেম।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক