রিমালে স্থগিত ১৯ উপজেলায় আজ ভোটগ্রহণ

সংগৃহীত ছবি

উপজেলা পরিষদ নির্বাচন

রিমালে স্থগিত ১৯ উপজেলায় আজ ভোটগ্রহণ

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে স্থগিত হওয়া ১৯ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আজ রোববার। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এসব উপজেলায় এক হাজার ১৮১টি কেন্দ্রে একটানা ভোটগ্রহণ চলবে। এসব এলাকায় মোট ভোটার রয়েছেন ৩০ লাখ ৪৬ হাজার ৮৮ জন। তবে একই কারণে স্থগিত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আজ হচ্ছে না।

স্থানীয় সংগঠন ইউপিডিএফের অবরোধ ঘোষণার ফলে সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় এখানে ভোট গ্রহণ দ্বিতীয় দফা স্থগিত করেছে ইসি। নির্বাচন স্থগিতের ঘোষণার পর গতকাল শনিবার দুপুরে অবরোধও প্রত্যাহার করে নেয় ইউপিডিএফ।

গত ২৬ মে ঘূর্ণিঝড় রিমালের ফলে জলোচ্ছ্বাসে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় পরদিন ২৭ মে এসব উপজেলার ভোটের নতুন তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন (ইসি)। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে এসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

যে ১৯ উপজেলায় ভোট:

বাগেরহাট জেলার শরণখোলা, মোরেলগঞ্জ ও মোংলা; খুলনা জেলার কয়রা, পাইকগাছা ও ডুমুরিয়া; বরিশাল জেলার গৌরনদী ও আগৈলঝাড়া; পটুয়াখালী জেলার সদর উপজেলা, দুমকী ও মির্জাগঞ্জ; পিরোজপুরের মঠবাড়িয়া; ভোলার তজুমদ্দিন ও লালমোহন; ঝালকাঠির রাজাপুর ও কাঁঠালিয়া; বরগুনার বামনা ও পাথরঘাটা এবং ছাড়া নেত্রকোনা জেলার খালিয়াজুরী উপজেলা।

১৯টি উপজেলার মধ্যে ১৮টিতে ভোট হবে ব্যালট বাক্সে। দুর্গম অঞ্চল বিবেচনায় এসব উপজেলার ১৭৯টি ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছেছে গতকাল। আজ সকালে ভোট শুরুর আগে বাকি এক হাজার দুটি কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে।

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে শুধু পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায়। সুষ্ঠু ভোট আয়োজনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে ইসি সূত্র। ৯ জন রিটার্নিং অফিসার এবং ১৯ জন সহকারী রিটার্নিং অফিসার ভোট পরিচালনার দায়িত্ব পালন করবেন। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি প্রতিপালনে প্রতি ইউনিয়নে থাকবেন একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ভোট সামনে রেখে এসব উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সীমিত করা হয়েছে যান চলাচল।

বাঘাইছড়ির নির্বাচন ফের স্থগিত:

ভোটের আগের দিন গতকাল ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণ’ নির্বাচনের দাবিতে রাঙামাটির বাঘাইছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ পালন করে পাহাড়ের আঞ্চলিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। অবরোধ চলাকালেই ‘আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায়’ রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা বিভাগ-২-এর উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক নির্দেশনায় নির্বাচন স্থগিতের বিষয়টি জানানো হয়।

আজ দেশের সবচেয়ে বড় এই উপজেলায় ভোটগ্রহণের সব প্রস্তুতিও শেষ করেছিল কমিশন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার শিরীন আক্তার নির্বাচন স্থগিতের কোনো কারণ ব্যাখা না করে অনিবার্য কারণবশত নির্বাচন স্থগিতের কথা জানান।

ইউপিডিএফ রাঙামাটি ইউনিটের প্রধান সংগঠক সচল চাকমা বলেন, বাঘাইছড়ি উপজেলায় নির্বাচনী এজেন্টদের হুমকি প্রদান ও নির্বাচনে অবৈধ প্রভাব খাটানোর জন্য বাঘাইহাটে সন্ত্রাসী বাহিনীর উপস্থিতির প্রতিবাদে এবং তাদের গ্রেপ্তারসহ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে শনিবার সকাল-সন্ধ্যা অবরোধ ডেকেছে দলটি। তিনি আরো দাবি করেন, কয়েক দিন আগে থেকে তাঁদের সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী অলিভ চাকমা ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমিতা চাকমার নির্বাচনী এজেন্টদের হুমকি দিয়ে আসছে সন্ত্রাসীরা।

গতকাল সকাল থেকে খাগড়াছড়ি-সাজেক সড়কের বিভিন্ন অংশে টায়ার জ্বালিয়ে ও গাছ ফেলে অবরোধ পালন করে ইউপিডিএফ। ফলে সব ধরনের যান চলাচল বন্ধ থাকে। দুপুর ১২টার দিকে বাঘাইছড়ির সাত কিলোমিটার এলাকায় একটি যাত্রীবাহী মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। সাজেকে অবস্থানরত পর্যটকরা সকালে সাজেক ত্যাগ করতে পারেনি। পরে দুপুরে সেনাবাহিনীর সহায়তায় তারা সাজেক ত্যাগ করে।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়