বাজেট ডিব্রিফিং সেশনের উদ্বোধন করলেন স্পিকার

বাজেট ডিব্রিফিং সেশনের উদ্বোধন করলেন স্পিকার

নিজস্ব প্রতিবেদক 

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাজেট হেল্পডেস্ক সকল সংসদ সদস্যদের তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করে থাকে। সংসদ সদস্যদের বাজেট সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নিতে বাজেট ডিব্রিফিং সেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি বলেন, বাজেট ডিব্রিফিং সেশন এবং বাজেট অ্যানালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) হতে তথ্য ও উপাত্ত সংগ্রহ করে সংসদ সদস্যরা সক্রিয় আলোচনায় অংশ নিতে পারেন।  

আজ রোববার (৯ জুন) জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিটের (বামু) আয়োজিত 'বাজেট হেল্প ডেস্ক ২০২৪' এর আওতায় 'মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-১ ও ২' - অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বাজেট ডিব্রিফিং সেশনের উদ্বোধন করেন।  

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য প্রদান করেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মূখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।  

পরবর্তীতে 'বাংলাদেশে কৃষির যান্ত্রিকীকরণ এবং বাজেট বরাদ্দকরণ'- বিষয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ এমপি এবং 'মধ্যমেয়াদী বাজেট কাঠামো এবং ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবনা'- বিষয়ে অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার আলোচনা করেন।  

এ সেশনে বিশেষ অতিথি হিসেবে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আব্দুল মান্নান এমপি এবং অনুমিত হিসাব কমিটির সভাপতি ক্যাপ্টেন এ বি এম তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি কিশোয়ার আমিনও সেশনে উপস্থিত ছিলেন।  

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। বর্তমান সরকারের কৃষিবান্ধব পলিসির কারণে খাদ্য উদ্বৃত্তসহ সামগ্রিকভাবে কৃষিতে ক্রমাগতভাবে সাফল্য অব্যাহত রয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতি নির্ধারণী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে কৃষিতে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্ভব হয়েছে।

স্পিকার বলেন, বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে দেশের স্বনামধন্য রিসোর্স পারসনদের উপস্থাপনার উপরে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ মতামত প্রদান করতে পারেন। এসময় তিনি বাজেট ডিব্রিফিং সেশনের সফলতা কামনা করেন।  

বাজেট ডিব্রিফিং সেশনে পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার, পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্রলাল ত্রিপুরা, আশ্রাফুন নেছা, মশিউর রহমান মোল্লা সজল, আহমেদ ফিরোজ কবীর, পংকজ নাথ, মাহফুজা সুলতানা, বীর বাহাদুর উশৈসিং, আব্দুল মোতালেব, মো. জাকির হোসেন সরকার, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, ফরিদুন্নাহার লাঈলী, কোহেলী কুদ্দুস, দ্রৌপদী দেবী আগরওয়ালা, আলাউদ্দিন আহম্মেদ চৌধুরী, সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম বীরপ্রতীক, আনোয়ারুল আশরাফ খান, মো. নজরুল ইসলাম বীরপ্রতীকসহ সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল, বামুর সদস্যসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়