ইসরায়েলিদের জোরপূর্বক সেনাবাহিনীতে নিয়োজিত করার প্রক্রিয়া চলছে

চরম ডানপন্থী ছাত্রদের সামরিক বাহিনীতে নিয়োজিত করতে চাচ্ছে ইসরায়েল সরকার।

ইসরায়েলিদের জোরপূর্বক সেনাবাহিনীতে নিয়োজিত করার প্রক্রিয়া চলছে

অনলাইন ডেস্ক

চরম ডানপন্থী ছাত্রদের সামরিক বাহিনীতে নিয়োজিত করতে চাচ্ছে ইসরায়েল সরকার। এ নিয়ে দেশটির আইনসভায় আইন পাসের প্রক্রিয়া চলছে। বিষয়টিতে ক্ষিপ্ত হয়ে প্রতিবাদ জানিয়েছেন হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের পরিবারের সদস্যরা। তাদের দাবি, শীঘ্রই যাতে জিম্মিদের ফিরিয়ে আনা হয়।

খবর রয়টার্সের।

কন্সক্রিপশন বিল নামে পরিচিত আইনটি আইনসভায় পাস হওয়ার জন্য আরও বেশ কিছু ধাপ পার হতে হবে। তবে পাস হলে চরম ডানপন্থী ইহুদিরা দেশটির সামরিক বাহিনীতে কাজ করার সুযোগ পাবেন।

পদত্যাগ করা সাবেজ জেনারেল বেনি গ্যান্টজ ২০২২ সালে বিলটি উত্থাপন করলেও এটি ইসরায়েলের সামরিক বাহিনীর চাহিদা অনুযায়ী যোদ্ধা যোগান দিতে সক্ষম নয় বিধায় এর বিরোধীতা করছেন তিনি।

 

বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী ইউয়াভ গ্যালান্ট। অপরদিকে, নেতানিয়াহুর কোয়ালিশনের ধর্মীয় দলগুলো বিলটির পক্ষে ভোট দিয়েছে এবং এতে কিছু পরিবর্তন আনার সুপারিশ করেছে।

অনেক বছর ধরেই ডানপন্থী ইহুদিদের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করার ব্যাপারে কথা চলছে। সেনাবাহিনীতে কাজ করা ইসরায়েলের প্রতিটি নাগরিকের কর্তব্য এবং তাদের নিরাপত্তার জন্য অত্যাবশ্যক।

এদিকে, আইনসভায় বিলটি নিয়ে ভোটাভুটি শুরু হওয়ার আগে আইনটির তীব্র প্রতিবাদ জানিয়েছেন হামাসের হাতে জিম্মিদের পরিবারের সদস্যরা। তারা দ্রুত জিম্মিদের ফিরিয়ে আনার জন্য ইসরায়েল সরকারকে অনুরোধ জানিয়েছেন।

news24bd.tv/ab