ইসরায়েলের ছয়টি সামরিক ঘাঁটিতে হামলার দাবি হিজবুল্লাহর

সংগৃহীত ছবি

ইসরায়েলের ছয়টি সামরিক ঘাঁটিতে হামলার দাবি হিজবুল্লাহর

অনলাইন ডেস্ক

ইসরায়েলের ছয়টি সামরিক ঘাঁটিতে হামলা হামলার কথা জানিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। গোষ্ঠীটি বলছে, ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ এক কমান্ডার নিহত হওয়ার প্রতিশোধ নিতে তারা ইসরায়েলের ছয়টি সামরিক স্থাপনায় রকেট ও ড্রোন দিয়ে হামলা চালিয়েছে। খবর আল জাজিরার।

এক বিবৃতিতে হিজবুল্লাহ জানায়, তাঁদের যোদ্ধারা ছয়টি সামরিক স্থাপনা লক্ষ্য করে রকেট ও ড্রোন দিয়ে হামলা চালিয়েছে এবং একই সঙ্গে আরও তিনটি ইসরায়েলি ঘাঁটিতে ‘বিস্ফোরকবাহী স্কোয়াড্রন’ উড়িয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী আইডিএফ জানিয়েছে, গত এক ঘণ্টায় লেবানন থেকে গালিলি ও গোলান মালভূমিতে প্রায় ৪০টি রকেট ছোড়া হয়েছে। ইহুদি সামরিক বাহিনী জানিয়েছে, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে বেশ কয়েকটি রকেট প্রতিহত করা হয়েছে, অন্যগুলো আঘাত হেনেছে। হিজবুল্লাহর রকেট হামলায় আগুন ধরে গেছে এবং দু’জন হালকা আহত হয়েছে।

এদিকে ইসরায়েল-লেবানন সীমান্তে উত্তেজনা বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র খুবই উদ্বিগ্ন।

যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, হিজবুল্লাহ-ইসরায়েলের সংঘাত একটি পূর্ণাঙ্গ যুদ্ধে রূপ নিচ্ছে।

ইসরায়েলে বলেছে, লেবানন সীমান্তে যা হচ্ছে তার দায় হিজবুল্লাহ এবং এর সমর্থক ইরানের।

বিশ্লেষকরা সংবাদমাধ্যমকে বলেছেন, গাজায় যুদ্ধবিরতি হলে ইসরায়েল সামরিক ফোকাস লেবাননে ঘোরাতে পারে। গত বছরের ৭ অক্টোবরের পরের দিন থেকে হিজবুল্লাহ-ইসরায়েল গোলা বিনিময় করছে।

ইসরায়েল এই সময়ে প্রায় ৩০০ জন হিজবুল্লাহ সদস্য এবং ৭০ জনের বেশি বেসামরিক লোককে হত্যা করেছে। অন্যদিকে ইসরায়েল বলছে, হিজবুল্লাহর আক্রমণে তাদের প্রায় ১৫ সৈন্য এবং ১০ জন বেসামরিক লোক প্রাণ হারিয়েছে।

news24bd.tv/DHL