মুক্তির আগেই ‘কল্কি ২৮৯৮ এডি’র বিরুদ্ধে চুরির অভিযোগ  

মুক্তির আগেই ‘কল্কি ২৮৯৮ এডি’র বিরুদ্ধে চুরির অভিযোগ  

অনলাইন ডেস্ক

মুক্তির দোরগোড়ায় প্রভাস-দীপিকা পাডুকোন অভিনীত ‘কল্কি ২৮৯৮ এডি’। তবে মুক্তির আগেই এই ছবির নির্মাতার বিরুদ্ধে চুরির অভিযোগ উঠেছে।

সায়েন্স ফিকশনধর্মী ছবি ‘কল্কি ২৮৯৮-এডি’। আগামী ২৭ জুন ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘কল্কি’।


এতে প্রথমবারের মতো জুটি বেঁধেছেন দক্ষীণি তারকা প্রভাস এবং বলিউডের সুপারস্টার দীপিকা পাডুকোন। সঙ্গে আবার মেগাস্টার অমিতাভ বচ্চন।  

‘স্টার ট্রেক: প্রডিজি’ অ্যানিমেটেড সিরিজ থেকে তাঁর শিল্পকর্ম চুরি করা হয়েছে, দাবি কনসেপ্ট আর্টিস্ট অলিভার বেক-এর। বিষয়টি নিয়ে জোরালো আলোচনা চলছে সমাজমাধ্যমে।

তিনি জানালেন, ছবির ঝলকে অনুমতি ছাড়াই তাঁর তৈরি ছবি ব্যবহার করা হয়েছে।

এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) ‘কল্কি ২৮৯৮ এডি’র ছবি আর ‘স্টার ট্রেক: প্রডিজি’র জন্য নিজের তৈরি ছবি পাশাপাশি রেখে পোস্ট করেছেন অলিভার। লিখেছেন, “এটা খুবই দুঃখজনক যে, আমার আগের কাজ চুরি করে নিজেদের ছবিতে ব্যবহার করেছে ‘বৈজয়ন্তী মুভিজ’। বেন হিবন ও আলেসান্দ্রো তাইনির নির্দেশনায় ‘স্টার ট্রেক: প্রডিজি’তে আমি এই ম্যাট পেন্টিং বানিয়েছিলাম। তার পর এখন ‘কল্কি ২৮৯৮ এডি’র ঝলকে ঠিক একই রকম ছবি দেখা যাচ্ছে। ”

প্রথম সারির আন্তর্জাতিক প্রযোজনা সংস্থাগুলির পছন্দের শিল্পী দক্ষিণ কোরিয়ার কনসেপ্ট ইলাস্ট্রেটর সাং চোই। তিনিও একই অভিযোগ এনেছেন ছবি নির্মাতা সংস্থার বিরুদ্ধে। প্রায় এক দশক আগে প্রকাশিত তাঁর ছবি ব্যবহার করা হয়েছে 'কল্কি'তে। তিনি লিখেছিলেন, “অনুমোদন ছাড়া এই ধরনের শিল্পকর্মের ব্যবহার অত্যন্ত গর্হিত কাজ। এ রকম আইন-বহির্ভূত পরিবেশে কাজ করতে গিয়ে আমার মনে বহু প্রশ্ন জাগছে। ”

পুরো বিষয়টি নিয়ে দ্বিমত প্রকাশ করেছেন অনুরাগীরা। সাং চোই-এর পোস্টে সমর্থন জানালেও অলিভার বেক-এর বিপক্ষে কথা বলেছেন তাঁরা।

তাঁদের বক্তব্য, কোনও রকম নকল বা চু্রির ঘটনা ঘটেনি। অনেক ফারাক রয়েছে ছবিগুলির মধ্যে। শুধু মাত্র রঙের ব্যবহার এক। সে ক্ষেত্রে 'কল্কি'কে 'অনুপ্রাণিত' বলা চলে বলে মত অধিকাংশ অনুরাগীর।  

news24bd.tv/TR