চীনের দক্ষিণাঞ্চলে বন্যায় ৪৭ জনের প্রাণহানি

সংগৃহীত ছবি

চীনের দক্ষিণাঞ্চলে বন্যায় ৪৭ জনের প্রাণহানি

অনলাইন ডেস্ক

চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে প্রবল বর্ষণে ভয়াবহ বন্যা ও ভূমিধসে অন্তত ৪৭ জন নিহত হয়েছেন হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানায়। খবর আল জাজিরার।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি শুক্রবার জানায়, মেইজো শহরে নতুন করে ৩৮ জন নিহত হয়েছেন।

একই অঞ্চলে এর আগে ৯ জনের মৃত্যুর খবর জানা গিয়েছিল।

গত রোববার ও মঙ্গলবার ভারী বৃষ্টি হয়। এতে ওই অঞ্চলে বন্যা ও ভূমিধস দেখা যায়। প্রাণহানির সংখ্যা বাড়ছে বলে শুক্রবার কর্তৃপক্ষ অঞ্চলটিতে আরও বন্যার পূর্বাভাস দিয়েছে।

জীবিতদের উদ্ধারে অনুসন্ধান চলছে। সিসিটিভি প্রতিবেদনে জানায়, দুর্যোগের তীব্রতার কারণে আটকে পড়া লোকদের সন্ধান ও উদ্ধার করা কঠিন ও সময়সাপেক্ষ।

প্রতিবেদনে বলা হয়, বৃষ্টিতে ৫৫ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। হাজার হাজার বাড়িঘর ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।

দুর্যোগে ৫০৩ মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হতে পারে জিয়াওলিং কাউন্টিতে। অন্যদিকে মেইজিয়ান জেলা ক্ষতি ১৪৬ মিলিয়ন ডলারের ক্ষতি হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

মেইজিয়ান জেলাগামী সড়ক পুরোপুরি ভেঙে গেছে। সংইউহান নদীতে রেকর্ড বড় বন্যা হয়েছে।  

গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় ফুজিয়ান ও গুয়াংজি প্রদেশে ভারী বন্যার মধ্যেই ভূমিধস ও বন্যা দেখা দিয়েছে। সেখানে নদীতে পড়ে এক শিক্ষার্থী মারা যায়।  

বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে ঘন ঘন ভারী বৃষ্টি, তাপপ্রবাহের মতো চরমভাবাপন্ন আবহাওয়ার সৃষ্টি হচ্ছে। গ্রিনহাউস গ্যাস জলবায়ু পরিবর্তনের বড় কারণ। আর চীন বিশ্বের সবচেয়ে বড় নিঃসরণকারী দেশ।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়