লেবাননকে গাজা হতে দেয়া যাবে না: আন্তোনিও গুতেরেস

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

লেবাননকে গাজা হতে দেয়া যাবে না: আন্তোনিও গুতেরেস

অনলাইন ডেস্ক

ইসরায়েল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মাঝে চলমান অস্থিরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। শুক্রবার (২১ জুন) এক বিবৃতিতে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

সাংবাদিকদের গুতেরেস বলেন, একটিমাত্র ভুল পদক্ষেপ এমন এক পরিস্থিতি সৃষ্টি করবে যা কল্পনারও বাইরে।

এই অঞ্চল এবং সমগ্র বিশ্বের জনগণ লেবনাননকে আরেকটি গাজায় পরিণত হতে দিতে পারে না।

গত অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলকে কেন্দ্র করে রকেট হামলা চালিয়ে যাচ্ছে হিজবুল্লাহ। এর ফলে হাজারো ইসরায়েলি তাদের ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন এবং হিজবুল্লাহর ওপর কঠোর পদক্ষেপ নেয়ার দাবি উঠেছে।

অপরদিকে, দক্ষিণ লেবাননে ইসরাইয়েলি হামলার কারণে অসংখ্য লেবানিজ নাগরিক তাদের ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

জাতিসংঘে নিযুক্ত ইরানের মিশন শুক্রবার জানায়, ইসরায়েলের বিরুদ্ধে লেবানন ও নিজেদের প্রতিরক্ষার সক্ষমতা হিজবুল্লাহর রয়েছে। ইসরায়েলি বাহিনী কর্তৃক নিজেদেরকে বাঁচানোর যেকোনো পদক্ষেপ এই অঞ্চলে নতুন করে যুদ্ধের জন্ম দিতে পারে।

ইসরায়েল ও লেবাননের মধ্যকার সীমানা, যা ব্লু লাইন নামে পরিচিত, জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। তারা সেখানে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

এদিকে, তাৎক্ষণিক বেসামরিকীকরণ জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় হয়ে পড়েছে উল্লেখ করে গুতেরেস সামরিক অভিযান কোনো সমাধান দিতে পারে না বলে জানিয়েছেন।

news24bd.tv/ab