বাংলাদেশ-ভারত বৈঠকে নেয়া হলো যে ১০ সিদ্ধান্ত

নরেন্দ্র মোদির সাথে বৈঠকে শেখ হাসিনা।

বাংলাদেশ-ভারত বৈঠকে নেয়া হলো যে ১০ সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

নয়াদিল্লীর হায়দারাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে গভীর আলোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় দুই দেশের রাষ্ট্রপ্রধান ১০টি সিদ্ধান্ত গ্রহণ করেছেন, যা দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের গভীরতা আরও বৃদ্ধি করবে।

বৈঠকে তিস্তা নদীর রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনার জন্য শীঘ্রই বাংলাদেশে একটি কারিগরী দল পাঠানোর ব্যাপারে একমত হয়েছে ভারত সরকার। পাশাপাশি, গঙ্গা নদীর পানি বণ্টনের বিষয়ে সম্পাদিত চুক্তি নবায়নের জন্য একটি কারিগরী দল শীঘ্রই কাজ শুরু করবে বলে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, স্বাস্থ্য সেবা নিতে ভারতে যেতে ইচ্ছুক বাংলাদেশি পর্যটকদের জন্য ই-ভিসা চালু করা হবে। তাছাড়া, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের পর্যটকদের সুবিধার্থে শীঘ্রই রংপুরে সহকারী হাইকমিশন চালু করবে ভারত।

বৈঠকে রাজশাহী ও কলকাতার মাঝে নতুন ট্রেন সেবা এবং চট্টগ্রাম ও কলকাতার মাঝে নতুন বাস সেবা চালু করার সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি, গেদে-দর্শনা এবং হলদিবাড়ি-চিলাহাটি থেকে আসামের দারাংয়ের দলগাঁও পর্যন্ত মালবাহী ট্রেন সার্ভিস চালু করার বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকে ভারতের অর্থায়নে সিরাজগঞ্জে একটি অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি, ভারতের গ্রিডের মাধ্যমে নেপাল থেকে বাংলাদেশে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির ব্যাপারেও সিদ্ধান্ত হয়েছে।

এছাড়াও মহাকাশ গবেষণার জন্য ভারত কর্তৃক বাংলাদেশের একটি ছোটো স্যাটেলাইট নিক্ষেপের ব্যাপারেও বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক