মানুষের ভাত-ভোটের অধিকার নিশ্চিত করেছে আওয়ামী লীগ

সংগৃহীত ছবি

প্রতিষ্ঠার ৭৫ বছর

মানুষের ভাত-ভোটের অধিকার নিশ্চিত করেছে আওয়ামী লীগ

অনলাইন ডেস্ক

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ রোববার ( ২৩ জুন)। এই ৭৫ বছরে আওয়ামী লীগের নেতৃত্বে আর্থ-সামাজিক দিক থেকে অনেক এগিয়েছে দেশ। দলটি দাবি করে, দেশের মানুষের ভাত ও ভোটের অধিকার নিশ্চিত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।   

৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ তাদের ফেসবুক অ্যাকাউন্টে বলেছে, ‘সামরিক শাসকের রক্তচক্ষু ও নিষেধাজ্ঞা উপেক্ষা করে ১৯৮১ সালে দেশে ফেরার পর কয়েক বছর ধরে সারা দেশের প্রতিটি প্রান্ত ঘুরে গণমানুষের আশা-আকাঙ্ক্ষা ও বাস্তব জীবনচিত্র উপলব্ধি করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

একইসঙ্গে বহুমুখী প্রতিকূলতা মোকাবিলা করে পিতা শেখ মুজিবের হাতে গড়া দল আওয়ামী লীগকে নতুনভাবে সুসংগঠিত করে তোলেন। ’ 

‘শেখ হাসিনার নেতৃত্বে নব্বইয়ের দশকে তীব্র স্বৈরাচারবিরোধী গণআন্দোলন গড়ে ওঠে। এ সময় গণতন্ত্রের পথে এগোতে থাকা শেখ হাসিনা ও আওয়ামী লীগকে থামিয়ে দেওয়ার ষড়যন্ত্র সফল করার জন্য বঙ্গবন্ধু কন্যাকে একাধিকবার হত্যার চেষ্টা করা হয়, প্রাণ ঝরে শতাধিক নেতাকর্মীর। ’ 

‘দেশবিরোধী অপশক্তি ও স্বৈরাচ্চারের ঘৃণ্য ষড়যন্ত্র, হামলা এবং বুলেট-বোমার ভয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বিচলিত না হয়ে জনগণের ভাত ও ভোটের অধিকার আদায়ের আন্দোলন আরও জোরদার করেন।

ফলে পতন ঘটে স্বৈরাচারী শাসনব্যবস্থার। কিন্তু সুক্ষ্ণ কারচুপি ও অভ্যন্তরীণ ষড়যন্ত্রের কারণে সংখ্যায় বেশি ভোট পেয়েও আসন সংখ্যার দিক থেকে পিছিয়ে পড়ে আওয়ামী লীগ। তখন আওয়ামী লীগ প্রধান হিসেবে বিরোধী দলের আসনে বসে সংসদীয় গণতন্ত্র প্রবর্তনের জন্য চাপ প্রয়োগ করেন শেখ হাসিনা। ফলে বাধ্য হয়ে রাষ্ট্রপতি শাসন ব্যবস্থা পরিবর্তন করে সংসদীয় গণতন্ত্র বাস্তবায়নে বাধ্য হন খালেদা জিয়া। রাজপথে শেখ হাসিনার সাহস ও জনপ্রিয়তা এবং তাঁর সুদক্ষ নেতৃত্বে আওয়ামী লীগের সুদৃঢ় অবস্থান দেখে ভীত হয়ে পড়ে খালেদা জিয়ার সরকার। ’ 

ওই ফেসবুক পোস্টে আরও বলা হয়,‘এ কারণে স্বৈরাচার জিয়াউর রহমানের লোক দেখানো ভোটের স্টাইলে ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসে একটি নাটকীয় ভোট করে জোর করে ক্ষমতায় থাকার অপচেষ্টা করে বিএনপি। কিন্তু প্রহসনের এই নির্বাচনের বিরুদ্ধে রাজপথে বাংলাদেশ আওয়ামী লীগের তীব্র গণআন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হন খালেদা জিয়া। এরপর জুন মাসের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিপুল ভোটে জিতে সরকার গঠন করে আওয়ামী লীগ। অদম্য শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ আওয়ামী লীগ দীর্ঘ ২১ বছর পর ক্ষমতায় আসে। ’ এর পর থেকে আওয়ামী লীগের নেতৃত্বে দেশে যেমন মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। পাশাপাশি মানুষের ভাতের নিশ্চিয়তাও হয়েছে আওয়ামী লীগের হাত ধরে এমনটাই দাবি করেন দলটির নেতারা।

news24bd.tv/আইএএম

পাঠকপ্রিয়