৩ বিভাগে অতিভারি বৃষ্টির শঙ্কা

সংগৃহীত ছবি

৩ বিভাগে অতিভারি বৃষ্টির শঙ্কা

অনলাইন ডেস্ক

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর সক্রিয়তা কমায় সারা দেশে বুধবার পর্যন্ত বৃষ্টি অনেকটাই কম হতে পারে। তবে এর মধ্যেও রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টি অপেক্ষাকৃত বেশি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভারি থেকে অতি ভারি বর্ষণও হতে পারে এই তিন বিভাগে। বৃহস্পতিবার থেকে আবার দেশে বৃষ্টি বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ রবিবার রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে এই তিন বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণও হতে পারে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে আজ। সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গতকাল শনিবার বলেন, ‘মৌসুমি বায়ু কিছুটা দুর্বল হয়ে এখন মোটামুটি সক্রিয় অবস্থায় রয়েছে। ফলে বৃষ্টি কমেছে। দুই থেকে তিন দিন বৃষ্টি কিছুটা কম থাকতে পারে সারা দেশেই।

তবে এখন বর্ষাকাল হওয়ায় একেবারে শুষ্ক হয়তো থাকবে না দেশ। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টি অপেক্ষাকৃত বেশি থাকতে পারে। এ ছাড়া বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে বিভিন্ন অঞ্চলে। ’

তিনি বলেন, ‘আগামী ২৭ বা ২৮ জুন (বৃহস্পতি বা শুক্রবার) থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আবার শক্তিশালী হতে পারে। তখন সারা দেশেই আবার বৃষ্টিপাত বাড়তে পারে। ’ 

গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের ৩৫ জেলায় হালকা থেকে ভারি বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়