তাপপ্রবাহের কারণে মক্কা-মদিনায় জুমার খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশনা

গরমে অসহায় মানুষ।

তাপপ্রবাহের কারণে মক্কা-মদিনায় জুমার খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশনা

অনলাইন ডেস্ক

সৌদি আরবে অবস্থিত মক্কা ও মদিনায় অবস্থিত পবিত্র দুই মসজিদে জুমার খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ প্রচণ্ড গরম ও তীব্র তাপপ্রবাহ। শুক্রবারের জুমার নামাজের প্রথম ও দ্বিতীয় আযানের মধ্যবর্তী সময়ও কমিয়ে দেওয়া হয়েছে। শনিবার (২২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানায়  গালফ নিউজ।


এই নির্দেশনা পালন শুক্রবার থেকেই শুরু হয়েছে এবং গ্রীষ্মের শেষ অবধি এটি অব্যাহত থাকবে। এটি রাজকীয় নির্দেশ বলে বিবেচিত। মূলত মধ্যপ্রাচ্যের এই দেশটিতে প্রচণ্ড গরমের মধ্যে মুসল্লিদের আরামের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রাজকীয় নির্দেশের অধীনে ইসলামের পবিত্র দুই মসজিদে জুমার খুতবা এবং নামাজের সময়কাল ১৫ মিনিটে নামিয়ে আনা হবে বলে সৌদি আরবের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন।
 
দুই পবিত্র মসজিদের ধর্মীয় বিষয়ক প্রেসিডেন্সির প্রধান আবদুল রহমান আল সুদাইস বলেছেন, এই পদক্ষেপটি মুসল্লিদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় সৌদি নেতাদের আগ্রহকেই তুলে ধরছে।
এর আগে গত সপ্তাহে সারা বিশ্ব থেকে আসা ১৬ লাখ মুসল্লিসহ প্রায় ১৮ লাখ মুসলমান বার্ষিক হজযাত্রা সম্পন্ন করেছেন। এই বছর মক্কায় ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সাথে প্রচণ্ড গরম ছিল এবং এর মধ্যেই খুতবা সংক্ষিপ্ত করার এই নির্দেশনাটি দেওয়া হলো।
অবশ্য হজের আগেই ইসলামের পবিত্র দুই মসজিদের ইমাম ও খতিবদের এ বছর প্রচণ্ড গরমে হজযাত্রীদের পরিস্থিতি বিবেচনায় হজের মৌসুমে জুমার খুতবা ও নামাজ সংক্ষিপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছিল।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়