ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নের পরামর্শ বিএনপি নেতাদের

সংগৃহীত ছবি

ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নের পরামর্শ বিএনপি নেতাদের

অনলাইন ডেস্ক

পুনর্গঠিত হওয়ার পর বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৩ জুন) ভার্চুয়ালি অনুষ্ঠিত এই বৈঠকে ক্ষমতাধর যুক্তরাষ্ট্রের পাশাপাশি প্রতিবেশী চীন ও ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন নেতারা। এ জন্য নেতাদের মধ্যে দায়িত্ব ভাগ করে দেওয়া হতে পারে।  

বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

পুনর্গঠিত কমিটির নাম দেওয়া হয়েছে ‘চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি’। বিকাল ৫টায় বৈঠক শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শেষ হয়। এখন থেকে প্রতি মাসে একবার, প্রতি মাসে সম্ভব না হলে দুই মাসে একবার এই বৈঠক হবে।

বৈঠক সূত্র জানায়, কমিটির সব সদস্যদের বক্তব্য শুনেন কমিটির প্রধান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এ সময় নেতাদের অধিকাংশ রাষ্ট্র হিসেবে ভারত বিরোধিতার বদলে দেশটির সঙ্গে সম্পর্ক জোরদারের পরামর্শ দেন। তারা বলেন, দেশ হিসেবে ভারতের বিরুদ্ধাচারণ না করে নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করতে হবে। একই সঙ্গে বাংলাদেশের রাজনীতিতে চীন সক্রিয় হচ্ছে মন্তব্য করে কয়েকজন দেশটির সঙ্গে সম্পর্ক উন্নয়নের পরামর্শ দেন।

গত কয়েক মাস ধরে ভারত বিরোধিতা করে আসছে বিএনপি।

বৈঠকে এ বিষয়ে যে পরামর্শ এসেছে সে বিষয়ে দলের শীর্ষ নেতা কোনো মন্তব্য করেননি। নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির একজন নেতা বলেন, গত নির্বাচনের আগে যুক্তরাষ্ট্র যেভাবে পদক্ষেপ নিতে শুরু করেছিল শেষ পর্যন্ত তাদের সেভাবে দেখা যায়নি। এর মূল কারণ, ভারত। ফলে যুক্তরাষ্ট্রের ওপর যে প্রত্যাশা ছিল তা পূরণ হয়নি। বৈঠকে এ বিষয়টি উঠে এসেছে।

অপর এক নেতা বলেন, মূলত এটি পরিচিত সভা ছিল। সভায় কমিটির সদস্যরা মতামত দিয়েছেন। পরবর্তী বৈঠকে ইস্যুভিত্তিক আলোচনা হতে পারে।

news24bd.tv/DHL