ফ্রান্সে প্রথম দফার পার্লামেন্ট নির্বাচন আজ

সংগৃহীত ছবি

ফ্রান্সে প্রথম দফার পার্লামেন্ট নির্বাচন আজ

অনলাইন ডেস্ক

অতি ডানপন্থীরা ক্ষমতায় এলে ‘ঘৃণা আর আগ্রাসন’ বেড়ে যাবে বলে সাবধান করে ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল অতি ডানপন্থীতে জয় আটকাতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে প্রধানমন্ত্রীর এমন আহ্বান সত্ত্বেও পার্লামেন্ট নির্বাচনে ভোটাররা অভিবাসনবিরোধী অতি ডানপন্থী মেরিন লো পেনের ন্যাশনাল র‌্যালি পার্টিকেই ঐতিহাসিক জয় তুলে দিতে প্রস্তুত বলে জরিপগুলোয় আভাস মিলেছে।

ফ্রান্সে আজ রোববার পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটের আগে গত শুক্রবার একটি জরিপে বলা হয়, নির্বাচনে ন্যাশনাল র‌্যালি ৩৭ শতাংশ ভোট পেতে পারে।

অন্যদিকে আরেকটি জরিপে বলা হয়, অতি ডানপন্থী দলটি পার্লামেন্টের ৫৭৭ আসনের মধ্যে ২৬০ থেকে ২৯৫টিতে জিততে পারে। এতে এবারের ভোটে দলটির সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা আছে।

প্রথম দফা ভোটের জন্য আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা গত শুক্রবার স্থানীয় সময় মধ্যরাতে শেষ হয়েছে। গতকাল শনিবার কোনো রাজনৈতিক কর্মসূচির অনুমতি ছিল না।

আগামী ৭ জুলাই আবার দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে। আগামীকাল সোমবার থেকে দ্বিতীয় দফার ভোটের জন্য পাঁচ দিন প্রচারণা চলবে। জুনে অনুষ্ঠিত ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে অতি ডানপন্থী দলগুলোর উত্থানে মূল ধারার রাজনৈতিক দলগুলো চাপে পড়ে।

ইইউর নির্বাচনে ফ্রান্সের মেরিন লো পেনের ন্যাশনাল র‌্যালি থেকে ব্যাপক ব্যবধানে পিছিয়ে পড়ে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর রেনেসা পার্টি।

এমন পরাজয়ের ধাক্কায় ম্যাখোঁ ফ্রান্সে আগাম নির্বাচনের ঘোষণা দেন।

সূত্র : দ্য গার্ডিয়ান, বিবিসি

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়