চার দিনের সফরে ঢাকায় আসছেন ভারতীয় নৌবাহিনী প্রধান

দীনেশ কে ত্রিপাঠি

চার দিনের সফরে ঢাকায় আসছেন ভারতীয় নৌবাহিনী প্রধান

অনলাইন ডেস্ক

ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কে ত্রিপাঠি চার দিনের সফরে আগামীকাল সোমবার (১ জুলাই) ঢাকায় আসছেন। আগামী ৪ জুলাই পর্যন্ত তিনি বাংলাদেশ সফর করবেন। এই সফরের লক্ষ্য ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক সুসংহত করা এবং নৌ সহযোগিতার নতুন নতুন পথ অন্বেষণ করা। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

 

ঢাকায় ভারতীয় নৌবাহিনী প্রধান বাংলাদেশ নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ৪ জুলাই চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে (বিএনএ) পাসিং আউট প্যারেড পর্যালোচনা করবেন তিনি।  

সফরকালে ত্রিপাঠি জেনারেল বাংলাদেশ সেনাবাহিনী প্রধান ওয়াকার-উজ-জামান, বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খান ও লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ঢাকার ন্যাশনাল ডিফেন্স কলেজে অনুষ্ঠানে ভাষণ দেবেন ভারতীয় নৌবাহিনী প্রধান এবং কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন তিনি।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত ও বাংলাদেশের মধ্যে নৌ সহযোগিতা ঐতিহ্যগতভাবে শক্তিশালী ছিল; যার মধ্যে রয়েছে পোর্ট কলস্, দ্বিপাক্ষিক নৌ মহড়া, সক্ষমতা বৃদ্ধি এবং প্রশিক্ষণ উদ্যোগের মাধ্যমে অপারেশনাল মিথস্ক্রিয়া।  

ভারতীয় নৌবাহিনী প্রধানের এই সফর উভয় দেশের নৌবাহিনীর মধ্যে বন্ধুত্বের সম্পর্ককে আরও দৃঢ় করবে বলে আশা করা হচ্ছে।  

news24bd.tv/আইএএম

পাঠকপ্রিয়