ডিজেল ও কেরোসিনের দাম লিটারে কমলো ১ টাকা

ডিজেল ও কেরোসিনের দাম লিটারে কমলো ১ টাকা

অনলাইন ডেস্ক

ভোক্তা পর্যায়ে কমানো হয়েছে ডিজেল ও কেরোসিনের দাম। লিটারে ১ টাকা কমিয়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৬ দশমিক ৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে পেট্রোল ও অকটেনের দাম।

আজ রোববার (৩০ জুন) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার গত মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে। এরই ধারাবাহিকতার ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান বিক্রয়মূল্য ১০৭ দশমিক ৭৫ টাকা হতে ১ টাকা হ্রাস করে ডিজেল এবং কেরোসিন ১০৬ দশমিক ৭৫ টাকা প্রতি লিটারে পুনর্নির্ধারণ বা সমন্বয় করা হয়েছে।

আরও বলা হয়, তবে পেট্রোলের বিদ্যমান মূল্য প্রতি লিটারে ১২৭ টাকা এবং অকটেনের বিদ্যমান মূল্য ১৩১ টাকা অপরিবর্তিত রয়েছে। পুনর্নির্ধারিত বা সমন্বয় করা এ মূল্য আগামীকাল ১ জুলাই থেকেই কার্যকর হবে।

উল্লেখ্য, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা হ্রাস পেলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে জ্বালানি তেলের আমদানি ব্যয় বৃদ্ধি পেয়েছে। মূল্য সমন্বয়ের পরেও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০ দশমিক ৭৬ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১২৫ দশমিক ৭০ টাকায় এবং পেট্রোল ১০৩ দশমিক ৯৪ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১৪৩ দশমিক ৯৬ টাকায় বিক্রি হচ্ছে, যা বাংলাদেশ থেকে যথাক্রমে প্রায় ১৮ দশমিক ৯৫ টাকা ও ১৬ দশমিক ৯৬ টাকা বেশি।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়