ফ্রান্সের নির্বাচনে ম্যাক্রোর জোটের বড় পরাজয়

সংগৃহীত ছবি

ফ্রান্সের নির্বাচনে ম্যাক্রোর জোটের বড় পরাজয়

অনলাইন ডেস্ক

ফ্রান্সের আগাম পার্লামেন্ট নির্বাচনের প্রথম দফায় দেশটির কট্টর ডানপন্থী ন্যাশনাল র‌্যালি (আরএন) পার্টি বিপুল জয় পেয়েছে। বুথফেরত জরিপে (এক্সিট পোল) আরএন পার্টি এগিয়ে থাকায় দলটিকে ক্ষমতায় রাখতে প্রতিদ্বন্দ্বী দলগুলির মধ্যে রাজনৈতিক চুক্তি শুরু হয়েছে।  

জরিপকারী সংস্থা আইএফওপি, ইপসোস, ওপিনিয়নওয়ে এবং এলাবের জরিপ অনুসারে, প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়েছে মেরিন লে পেনের আরএন পার্টি, বামপন্থী নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি) জোট ২৯ শতাংশ এবং প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোনের মধ্যপন্থী এনসেম্বল অ্যালায়েন্স প্রায় ২০.৩ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

গত মাসে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে আরএন পার্টির উত্থানের পর ম্যাক্রোন আগাম নির্বাচনের ডাক দেন যা ফ্রান্সের নাগরিকদের হতবাক করে।


জরিপকারী সংস্থা এলাবে বিএফএম টিভিতে বলেছে, আরএন এবং তার মিত্ররা আগামী ৭ জুলাই দ্বিতীয় দফার ভোটে ২৬০-৩১০টি সংসদীয় আসন জিততে পারে। অন্যদিকে জরিপকারী সংস্থা ইপসোস ফ্রান্স টেলিভিশনকে জানিয়েছে, আরএন এবং তার মিত্রদের জন্য ২৩০-২৮০টি আসন পেতে পারে।

ফ্রান্সের পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ২৮৯ আসন প্রয়োজন। জনমত জরিপের সঙ্গে বুথফেরত জরিপের তেমন ব্যবধান নেই।

তবে কারা সরকার গঠন করতে যাচ্ছে, তা জানতে দ্বিতীয় ধাপের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

একমাত্র এলাব নামের একটি জরিপ সংস্থার বুথফেরত জরিপ অনুযায়ী, অভিবাসনবিরোধী ন্যাশনাল র‌্যালি একক সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রথম ধাপের ভোটের পরই আসনের সম্ভাব্য হিসাব সামনে আনা সঠিক হবে না।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়