যারা চোখের সমস্যায় ভুগছেন তারা কতো দূর থেকে টিভি দেখবেন

কাছে থেকে টিভি দেখা চোখের জন্যে ক্ষতিকর

যারা চোখের সমস্যায় ভুগছেন তারা কতো দূর থেকে টিভি দেখবেন

অনলাইন ডেস্ক

টাকা খরচ করে টিভি কিনেছেন বড়ো সাইজের। ভাবছেন, কাছাকাছি বসেই দেখবেন। কিন্তু চোখে সমস্যা আছে। তখন ঝুঁকিতে পড়তে পারেন।

কারণ, একটা নির্দিষ্ট দূরত্ব থেকে টিভি না দেখলে পড়তে হয় নানান সমস্যায়।
 
চোখের স্ট্রেনের লক্ষণগুলি কী কী?

ক্লান্ত, জলাবদ্ধ বা শুকনো চোখ
চোখে ব্যথা, জ্বালাপোড়া বা চুলকানি
আলোর প্রতি সংবেদনশীলতা
ছবি দেখার পরও টেলিভিশন থেকে দূরে তাকানো বা ঝাপসা দৃষ্টি কিছুক্ষণের জন্য
 
কি করা যেতে পারে?

নিরাপদ দূরত্ব বজায় রাখুন: দূরত্বে টিভি দেখুন যেখান থেকে আপনি স্বাচ্ছন্দ্যে টেক্সট পড়তে পারবেন না। আপনি টিভি দেখার সময় যদি আপনার চোখ ক্লান্ত বোধ করতে শুরু করে তবে আপনি জানেন যে আপনাকে আরও কিছুটা পিছনে সরানো দরকার।
আলো সামঞ্জস্য করুন: চোখের চাপ রোধ করতে একটি ভাল আলোকিত ঘরে টিভি দেখুন।
খুব অন্ধকার বা খুব উজ্জ্বল ঘরে টিভি দেখা আপনার চোখকে দেখতে বাধ্য করবে।
বিশ্রাম করুন: টিভি দেখার সময় আপনার মনকে শিথিল করে, আপনার চোখ বিশ্রাম ছাড়াই কাজ করছে। 20-20-20 নিয়মটি মনে রাখবেন: প্রতি 20 মিনিটে, 20 সেকেন্ডের জন্য একটি বিরতি নিন এবং কমপক্ষে 20 ফুট দূরে বাইরের কিছুতে ফোকাস করুন।
সংকেতগুলিতে মনোযোগ দিন: প্রায়শই, যদি বাচ্চারা টিভির খুব কাছাকাছি বসে থাকে তবে এটি একটি ইঙ্গিত হতে পারে যে তারা দুর্বল দৃষ্টিশক্তির কারণে এটি করছে। তাদের চশমা প্রয়োজন কিনা তা দেখতে চোখের ডাক্তারের দ্বারা তাদের চোখ পরীক্ষা করুন।
যতটুকু দূরত্ব থেকে টিভিতে চলা সমস্ত লেখা বা চিত্র একদম পরিষ্কারভাবে দেখা যায়, সেটিই হল টিভি দেখার সঠিক দূরত্ব। সোফা, বিছানা অথবা চেয়ার থেকে কতটা দূরে টিভি রেখে দেখা উচিত, তার জন্য রয়েছে কয়েকটি বিষয়। যেমন- টিভির সাইজ কতটা, রুমের সাইজ, টিভির স্ক্রিনসাইজ, টিভির রেজ্যুলেশন ইত্যাদি।
এক আর্টিক্যালে বলা হয়েছে, টিভির স্ক্রিনসাইজ যদি ২৪ ইঞ্চি হয়, তাহলে ৩ থেকে ৬ ফুট দূরত্ব ভালো। আর স্ক্রিনসাইজ যদি ৩২ ইঞ্চি হয়, তাহলে ৪ থেকে ৮ ফুট দূরত্ব সেরা। স্ক্রিনসাইজ যদি ৪০ থেকে ৪৩ ইঞ্চি হয়, তাহলে ৫ থেকে ১০ ফুট দূরত্ব থেকে দেখা উচিত। এছাড়াও স্ক্রিনসাইজ ৫০ ইঞ্চি হলে তা ৬ থেকে ১২ ফুট দূরত্ব থেকে বসে দেখা উচিত।
টিভির রেজ্যুলেশন যদি এইচডি রেডি ও স্ক্রিনসাইজ ২৪ ইঞ্চি হয়, তাহলে ৩ থেকে ৬ ফুট দূরে বসে দেখা ভালো। রেজ্যুলেশন এইচডি রেডি, ৩২ ইঞ্চির টিভি হলে ৪ থেকে ৮ ফুট দবরে বসে দেখা ভালো। ফুল এইচডিতে ৪০ থেকে ৪৩ ইঞ্চির টিভি হলে, ৫ থেকে ১০ ফুট দূরে বসে দেখা ভালো। ফুল এইচডিতে ৪৯ ইঞ্চির টিভি হলে ৬ থেকে ১২ ফুট দূরে বসে দেখা ভালো।  
খবর , টাইমস অব ইন্ডিয়া

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়