এমন বৃষ্টি থাকতে পারে আরও ৮ দিন 

বৃষ্টিপাত

এমন বৃষ্টি থাকতে পারে আরও ৮ দিন 

অনলাইন ডেস্ক

আগামী আট দিন সারা দেশে এমন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে কোথাও কোথাও ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। সোমবার (১ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।  

পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা সংবাদ মাধ্যমকে জানান, মঙ্গলবার ও পরদিন বুধবার সারাদেশে বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। তবে ওই সময় দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

 

পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ওই সময়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমী অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ও পর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এদিকে গত কয়েকদিন ধরেই দেশজুড়ে বৃষ্টি হচ্ছে। সোমবার সকাল থেকে ঢাকায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে। সকাল থেকেই ঢাকার আকাশ ঘন মেঘে ঢাকা। টানা বৃষ্টির কারণে সিলেট অঞ্চলে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এতে কোথাও কোথাও জনজীবনে ব্যাঘাত ঘটছে।

অতিভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের পাহাড়ি এলাকায় ভূমিধসের সতর্কতা ও জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। রোববার (৩০ জুন) সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১০৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে বান্দরবানে। ঢাকায় ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।  

news24bd.tv/আইএএম

পাঠকপ্রিয়