ঘূর্ণিঝড় ‘বেরিল’-এর কবলে পড়তে পারে যেসব দেশ

ঘূর্ণিঝড় ‘বেরিল’-এর কবলে পড়তে পারে যেসব দেশ

অনলাইন ডেস্ক

পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বেরিল ক্যারিবীয় অঞ্চলের দিকে এগিয়ে যাচ্ছে। এটি বড় হারিকেনে রূপ নিতে পারে। এটি ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে কয়েকটি দেশে আঘাত হানতে পারে বলে ধারণা করছেন আবহাওয়া বিশ্লেষকরা।  

সোমবার (১ জুলাই) ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) বরাতে আলজাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ঘূর্ণিঝড় বেরিল বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, গ্রেনাডাইনস, গ্রেনাডা, মার্টিনিক, টোবাগো ও ডোমিনিকাসহ গোটা ক্যারিবীয় অঞ্চলে আঘাত হানতে পারে। এরই মধ্যে এসব দেশে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

বার্বাডোস থেকে প্রায় ৬৭৫ কিলোমিটার পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে বেরিল। উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানার সময় এটি বিপজ্জনক ঝড়ে পরিণত হতে পারে।

ক্যারিবিয়ান অঞ্চলে হারিকেন মৌসুম ১ জুন থেকে ৩০ নভেম্বর পর্যন্ত। যার শুরুতে আটলান্টিক মহাসাগর অঞ্চলে এটি দ্বিতীয় শক্তিশালী ঝড় হতে যাচ্ছে। এর আগে প্রথম গ্রীষ্মমণ্ডলীয় ঝড় আলবার্টোর আঘাতে ৪ জনের মৃত্যু হয়।

ভয়াবহ ঝড় আঘাত হানার আশঙ্কায় বার্বাডোজের রাজধানী ব্রিজটাউনের গ্যাস স্টেশনগুলোয় সারিবদ্ধভাবে গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এছাড়া সুপার মার্কেট এবং মুদি দোকানে খাবার, পানি ও অন্যান্য সামগ্রী কেনার জন্য মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়