সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ | আপডেট ৪৬ মিনিট আগে

ঘরেই তৈরি করেন ভিনদেশি ফুলকপির মাঞ্চুরিয়ান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঘরেই তৈরি করেন ভিনদেশি ফুলকপির মাঞ্চুরিয়ান

শীতের সবজি পুষ্টিগুণে সমৃদ্ধ।শীতের সবজি দিয়ে স্বাদের ভিন্নতা আনতে তৈরি করতে পারেন সুস্বাদু অনেক খাবার। শীতের সবজি দিয়ে ঘরেই তৈরি করতে পারেন ভিনদেশি স্বাদের ফুলকপির মাঞ্চুরিয়ান।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ফুলকপির মাঞ্চুরিয়ান।

উপকরণ

ফুলকপি ১টি মাঝারি, ময়দা ৪ টেবিল চামচ, কর্ণ ফ্লাওয়ার ৪ টেবিল চামচ, আদা রসুনের পেস্ট ২ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, মরিচের গুড়া ১ চা চামচ গোল, চিলি সস ২ চা চামচ, তেল ২ টেবিল চামচ।

পেয়াজ কুচি ৩ টি, আদা কুচি ২ চা চামচ, ২ চা চামচ রসুন কুচি, মরিচ কুচি ২-৩ টি কাঁচা, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, ভিনেগার ২ চা চামচ, লবণ স্বাদ মতো।

যেভাবে তৈরি করবেন

ফুলকপি ছোট টুকরো করে কেটে অল্প পানিতে ৩-৪ মিনিট লবণ পানিতে ফুটিয়ে নিতে হবে। ফুলকপি থেকে বাড়তি পানি ঝরিয়ে নিতে হবে।

একটি পাত্রে ময়দা, কর্ন ফ্লাওয়ার, ১/২ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ রসুন বাটা ও লবণ মেশাতে হবে। এতে পরিমাণমতো পানি মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করতে হবে। এই ব্যাটার যেন খুব বেশি ঘন ও পাতলা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ব্যাটার যত ভালো হবে মাঞ্চুরিয়ান ততই পারফেক্ট হবে।

কড়াইতে পরিমাণমত তেল দিয়ে মাঝারি আঁচে গরম করে নিতে হবে। তেল যথেষ্ট পরিমাণ গরম হয়েছে কিনা দেখার জন্য ব্যাটার কয়েক ফোঁটা তেলে দিয়ে দেখে নিতে হবে। এরপর ফুলকপির টুকরোগুলো ব্যাটারে ভালোভাবে চুবিয়ে তেলে বাদামী করে ভেজে নিতে হবে।

সবগুলো ফুলকপি ভাজা হয়ে গেলে ভিন্ন একটি কড়াইতে স্বল্প পরিমাণ তেল গরম করে এতে দুই চা চামচ আদা বাটা, দেড় চা চামচ রসুন বাটা, কাঁচামরিচ কুঁচি, ক্যাপসিকাম কুঁচি ও পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে। ৩-৪ মিনিট ভাজার পর এতে সয়া সস, টমেটো কেচাপ, চিলি সস, পানি ও তেল দিয়ে দিতে হবে।

সস ভালোভাবে তৈরির জন্য ভালোভাবে নাড়তে হবে। সসটি মাখামাখা হয়ে আসলে এতে ভেজে রাখা ফুলকপি দিয়ে দিতে হবে। সাবধানে ফুলকপির সঙ্গে সসটি মাখাতে হবে। খেয়াল রাখতে হবে ফুলকপি যেন ভেঙে না যায়। এই সময়ে চুলার আঁচ একেবারে কমিয়ে রাখতে হবে। ফুপকপিগুলো সসের সঙ্গে মাখা মাখা হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে ফুলকপির মাঞ্চুরিয়ান। (সংগৃহীত)


NEWS24▐ Kamrul 

মন্তব্য