গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় ৫ সাংবাদিক নিহত

সংগৃহীত ছবি

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় ৫ সাংবাদিক নিহত

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েলি সেনাবাহিনীর বোমা ও বিমান হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত পাঁচজন সাংবাদিক নিহত হয়েছেন। আল জাজিরা শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিন গাজার সরকারি মিডিয়া অফিস জানায়, পৃথক হামলায় নুসিরাতে শরণার্থীশিবিরে তিনজন ও গাজা সিটিতে দুজন গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরায়েলি হামলায় এ নিয়ে অন্তত ১৫৮ জন গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন।

নুসিরাতে নিহতরা হলেন প্যালেস্টাইন মিডিয়া এজেন্সির আমজাদ জাহজহ ও রিজক আবু আশকিয়ান এবং গাজার ইসলামিক ইউনিভার্সিটি রেডিওর ওয়াফা আবু দাবান। নিহত জাহজহকে বিয়ে করেছিলেন আবু দাবান। এ হামলায় তার সন্তানরাসহ অন্তত ১০ জন মারা যায়।

এর আগে শুক্রবার গাজার পার্শ্ববর্তী শহর দারাজে ফিলিস্তিনি সাংবাদিক সাদি মাদুখ ও আহমদ শুক্কুর নিহত হন।

মাদুখ পরিবারের একটি বাড়িতে ইসরায়েলি বাহিনী হামলা চালালে তারা প্রাণ হারান।

নিউইয়র্ক ভিত্তিক সংগঠন প্রটেক্ট জার্নালিস্টের গাজায় নিহত ফিলিস্তিনি সাংবাদিকদের একটি ডাটাবেইস রয়েছে, যার হিসাবে, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধে ৫ জুলাই পর্যন্ত নিহত ১০৮ জন গণমাধ্যমকর্মীর নাম তুলেছে সংস্থাটি। ১৯৯২ সালে সংস্থাটি তথ্য সংগ্রহ শুরু করে। তার পর থেকে বর্তমান সময়কে সবচেয়ে মারাত্মক বলে উল্লেখ করেছে তারা।

এর আগে গত জানুয়ারিতে খান ইউনিসে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হন আলজাজিরার সাংবাদিক হামজা দাহদুহ। তিনি গাজার আলজাজিরার ব্যুরো প্রধান ওয়ায়েল দাহদুহের বড় ছেলে। তার আগে গত বছরের ডিসেম্বরে দক্ষিণ গাজায় ইসরায়েলি হামলায় ওয়ায়েল আহত হন। সে সময় তার ক্যামেরাপারসন সামের আবুদাকা নিহত হন।

দ্য গার্ডিয়ান পত্রিকার জুন মাসের এক প্রতিবেদন অনুসারে, অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় হামাসের সঙ্গে যুক্ত গণমাধ্যম আল-আকসা নেটওয়ার্কের অন্তত ২৩ জন কর্মী নিহত হয়েছেন।

news24bd.tv/DHL