বুথফেরত জরিপ: ফ্রান্সের নির্বাচনে এগিয়ে বামপন্থী জোট

বুথফেরত জরিপ: ফ্রান্সের নির্বাচনে এগিয়ে বামপন্থী জোট

অনলাইন ডেস্ক

ফ্রান্সে পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটে জয়ের আশা করছে নতুন গঠিত বামপন্থী জোট নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি)। রোববার (৭ জুলাই) স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, বহুপাক্ষিক সংস্থা ইপসোস তালানের বুথফেরত জরিপের প্রাথমিক ফল আসার পরেই জয়ের আশা করছে জোটটি, যারা প্রথম দফার নির্বাচনে দ্বিতীয় হয়েছিল।  

তবে এই জয়ের পরও পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা নাও পেতে পারে এনএফপি। কেননা প্রাথমিক ফল অনুযায়ী, এবারের ধাপে ১৭২ থেকে ১৯২টি আসন জয়ের আশা করছে দলটি।

এর আগে গত সপ্তাহে প্রথম পর্বের ভোটে অ্যাসেম্বলির ৫৭৭টি আসনের মধ্যে ৩২টি আসন পেয়েছিল এনএফপি।

বামপন্থী জোটটি খুব গভীরভাবে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট টুগেদার অ্যালায়েন্সের ফলের দিকে চোখ রাখছে, যারা ভোটের দ্বিতীয় পর্বে ১৫০ থেকে ১৭০ আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে হতাশ করেছে কট্টর ডানপন্থী ন্যাশনাল র‍্যালি (আরএন)। গত সপ্তাহে প্রথম দফার ভোটে ৩৭টি আসন নিয়ে জয়লাভ করলেও এবারের ভোটে তৃতীয় হতে চলেছে দলটি।

দলটি এবার ১৩২ থেকে ১৫২ আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। ফলে সরকার গঠনের জন্য পার্লামেন্টে প্রয়োজনীয় ২৮৯ আসন পাবে না মারিন লো পেনের দল।

নির্বাচনের প্রথম দফায় আরএন সর্বোচ্চ ৩৩ শতাংশ ভোট পেয়েছিল। এরপরই এনপিই ২৮ ও টুগেদার অ্যালায়েন্স ২০ শতাংশ ভোট নিজেদের দখলে রেখেছিল। আরএনের সংখ্যাগরিষ্ঠতা আটকাতে দ্বিতীয় দফায় এক জোট হয়েছে বিরোধী এ দুই পক্ষ। আরএনের বিরুদ্ধে পড়া ভোটগুলো যেন একজনই পান, সে জন্য প্রার্থিতা প্রত্যাহার করেছেন দুই পক্ষের দুই শতাধিক প্রার্থী।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়