হালদার শাখা খালে মিলল মরা মা-কাতলা

সংগৃহীত ছবি

হালদার শাখা খালে মিলল মরা মা-কাতলা

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র হালদা নদীর একটি শাখা খাল থেকে একটি মরা মা-কাতলা মাছ পাওয়া গেছে। রোববার (৭ জুলাই) দুপুর ২টার দিকে রাউজান উপজেলার উরকির চর ইউনিয়নের মইশকরম খালে মরা মাছটি মেলে।

স্থানীয় বাসিন্দারা জানায়, যে স্থান থেকে মরা মা-কাতলাটি পাওয়া গেছে, সেটি হালদা নদী থেকে মাত্র ২০০ মিটার দূরত্বে। দুপুরে জোয়ারের পানিতে মরা মাছটি সেখানে ভেসে আসে।

মাছটির ওজন ১২ কেজি। খবর পেয়ে স্বেচ্ছাসেবকরা সেটি পানি থেকে তুলে স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য সাজ্জাদ শাহর উপস্থিতিতে মাটিচাপা দেয়।

উরকির চর ইউপির ৭ নম্বর ওয়ার্ডের সদস্য সাজ্জাদ শাহ বলেন, ‘মরা মা-মাছ ভেসে আসার বিষয়টি তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানান। ইউএনও তাঁকে প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করে মা-মাছটি মাটিচাপা দিতে বলেছেন।

এর আগে গত দুই সপ্তাহে হালদা নদীতে আরো ছয়টি মা-মাছ ও দুটি ডলফিনের মৃত্যুর ঘটনা ঘটে। হালদা গবেষকদের দাবি, নদীতে দূষণের কারণে এসব মা-মাছ ও ডলফিনের মৃত্যু হচ্ছে।

হালদা নদীবিষয়ক গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান মনজুরুল কিবরিয়া বলেন, ‘দুই সপ্তাহে সাতটি মা-মাছ ও দুটি ডলফিনের মৃত্যুর ঘটনা উদ্বেগজনক। নদীদূষণের উত্স নিয়ে তাঁরা স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করছেন।

সম্প্রতি মরে যাওয়া দুটি মা-মাছের ময়নাতদন্তে দূষণের কারণে মৃত্যুর প্রমাণ মিলেছে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়