আনুষ্ঠানিকভাবে ফুটবলকে বিদায় জানালেন ক্রুস

আনুষ্ঠানিকভাবে ফুটবলকে বিদায় জানালেন ক্রুস

অনলাইন ডেস্ক

জার্মানির বিদায়ের মধ্য দিয়ে শেষ হয়ে আগেই শেষ হয়ে যায় টনি ক্রুসের ফুটবল ক্যারিয়ার। ইউরো চ্যাম্পিয়নশিপে স্পেনের সাথে অতিরিক্ত সময়ে ২-১ গোলে হেরে কোয়ার্টার ফাইনাল পর্বে নিজেদের মাঠ থেকেই বিদায় নেয় জার্মানি। আর তাতে বর্তমান তারকা ফুটবলার টনি ক্রুস হয়ে গেছে সাবেক। তারপরও আনুষ্ঠানিকতাটাই মনেহয় আটকে ছিলো ক্রুসের।

এবার আনুষ্ঠানিকভাবে আবেগঘন বার্তায় ক্রুস বললেন, ‘বিদায়’।

আন্তর্জাতিক ফুটবল থেকে আগেও অবশ্য একবার অবসর নিয়েছিলেন ক্রুস। তবে দীর্ঘ কয়েক বছরের ব্যর্থ পথচলার পর পালাবদলের মধ্য দিয়ে যাওয়া দলের প্রয়োজনে এবং কোচের অনুরোধে অবসর ভেঙে দলে ফেরেন তিনি। তার লক্ষ্যটা ছিলো এবারের ইউরো জয় করা।

নিজের ক্যারিয়ারে অনেক ট্রফি জিতলেও, ইউরোয় শিরোপার স্বাদ কখনো পাননি তিনি। আসরের শুরুতে দারুণ পারফরম্যান্সে আশা জাগালেও শেষ পর্যন্ত সেই অপেক্ষা আর কাটেনি ক্রুসের। স্পেনের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে হেরে জার্মানির বিদায়ের সঙ্গে পুরোপুরি চুকে গেছে ক্রুসের ফুটবল অধ্যায়।

গত মাসে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতে ক্লাব ফুটবলের ইতি টানেন ৩৪ বছর বয়সী ক্রুস। এবার শেষ হলো আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ার। স্পেনের বিপক্ষে ক্যারিয়ারে শেষ ম্যাচ খেলার দুই দিন পর ইনস্টাগ্রামে সবাইকে ধন্যবাদ জানিয়ে নতুন জীবনে পা রাখলেন তিনি। ইনস্টাগ্রামের পোস্টে তিনি জানান, “তো, এই পর্যন্তই। তবে বিরতি নেওয়ার এবং গত ১৭ বছরে কী হয়েছে তা অনুধাবন করার আগে, আমাকে আমার মতো করে গ্রহণ করার জন্য আমি সবাইকে ধন্যবাদ জানানোর এই সুযোগ হারাতে চাই না। ”

২০১৪ সালে জার্মানির বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য এবং ইতিহাসের সেরা মিডফিল্ডারদের অন্যতম ক্রুস ধন্যবাদ জানিয়েছেন তার সাফল্যের সঙ্গে জুড়ে থাকা সবাইকে। কৃতজ্ঞতা জানিয়েছেন সমর্থক, ক্লাব, কোচ, বন্ধু এবং পরিবারের সবাইকে।

উল্লেখ্য, ক্লাব ক্যারিয়ারে অসংখ্য ট্রফি জিতেছেন ক্রুস। ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ ক্লাব প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পেয়েছেন তিনি মোট ছয়বার- বায়ার্ন মিউনিখের হয়ে একবার, রিয়ালের জার্সিতে পাঁচবার। বায়ার্নের হয়ে ওই একটি চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি বুন্দেসলিগা ছাড়াও আরও অনেক শিরোপা জিতেছেন তিনি। এরপর রিয়ালের হয়ে লিগ শিরোপা জিতেছেন চারবার, সঙ্গে আছে আরও অনেক ট্রফি। তার সাফল্যে ভরপুর ক্যারিয়ারের শেষটা হলো জাতীয় দলের হয়ে ১১৪ ম্যাচ খেলার মধ্য দিয়ে।

তাইতো বিদায়ী বার্তার শেষটা ক্রুস জানিয়েছেন ফুটবলের প্রতি কৃতজ্ঞতা। তিনি লেখেন, “ধন্যবাদ ফুটবল! তুমি সুন্দর এক খেলা এবং…তোমাকে স্বাগত। বিদায়। ”

news24bd.tv/SC