কাগজবিহীন বাণিজ্য ব্যবস্থা গড়তে কাজ করছে সরকার: অর্থ প্রতিমন্ত্রী

ফাইল ছবি

কাগজবিহীন বাণিজ্য ব্যবস্থা গড়তে কাজ করছে সরকার: অর্থ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক বাণিজ্য বিশেষ করে রপ্তানির ক্ষেত্রে সহজীকরণ এবং সুরক্ষা নিশ্চিতের মধ্য দিয়ে দেশে কাগজবিহীন বাণিজ্য ব্যবস্থা গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

সোমবার (৮ জুলাই) সকালে রাজধানীর একটি হোটেলে ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স-আইসিসি আয়োজিত বাংলাদেশে আন্তর্জাতিক বাণিজ্য ডিজিটালাইজেশন শীর্ষক এক কর্মশালায় এ মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, কাগজবিহীন বাণিজ্য ব্যবস্থা গড়ে তুলতে জাতিসংঘের যে ঘোষণা আছে, বাংলাদেশ সরকার সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে। দেশে বিদ্যমান বাণিজ্য ব্যবস্থায় যে গতানুগতিক পদ্ধতি তা সময়সাপেক্ষ বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, এলডিসি উত্তরণে সম্ভাবনাময় আন্তর্জাতিক বাণিজ্য কাজে লাগাতে ডিজিটাইজেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতোমধ্যেই বাজেটে সর্বক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার নিশ্চিতে বেশকিছু পরিকল্পনা নেয়া হয়েছে।

কর্মশালায় আইসিসি সভাপতি মাহবুবুর রহমান বলেন, সরকারের ডিজিটালাইজেশন প্রক্রিয়ার শুরু থেকেই ব্যবসায়ীরা বিশেষ করে আমদানি রপ্তানিকারকরা সহযোগিতা করে যাচ্ছে। তবে এক্ষেত্রে দেশে বিদ্যমান ব্যাংকিং ব্যবস্থা ও এর কর্মীদের বরও দক্ষতা বাড়ানোর প্রয়োজন বলে মনে করেন তিনি।

কর্মশালায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি'র কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, বাণিজ্য আধুনিকীকরণে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক সবসময়ই কাজ করে যাচ্ছে। বাংলাদেশে আন্তর্জাতিক বাণিজ্য ডিজিটালাইজেশনের জন্য এডিবি'র সহযোগিতা অব্যাহত থাকবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক