মিসরের শিক্ষামন্ত্রীর ডক্টরেট ডিগ্রি ভুয়া

অভিযুক্ত শিক্ষামন্ত্রী

মিসরের শিক্ষামন্ত্রীর ডক্টরেট ডিগ্রি ভুয়া

অনলাইন ডেস্ক

মিশরের নতুন শিক্ষামন্ত্রী মোহাম্মদ আব্দেল লতিফের পিএইচডি ডিগ্রিটি ভুয়া বলে অভিযোগ পাওয়া গেছে। গত বুধবার মিসরের নতুন সরকার শপথ গ্রহণ করে। তিনিও সেসময় শপথ নেন। কিন্তু একসপ্তাহ না যেতেই জানা গেল, তিনি মিথ্যার আশ্রয় নিয়েছিলেন।

 অনেকেই তার এই মিথ্যাচারিতার জন্য অপসারণ দাবি করেছেন। খবর, ইজিপসিয়ান স্ট্রীটস ও  মিডল ইস্ট আই।

নতুন সরকারের শপথ গ্রহণের পরপরই মন্ত্রীদের জীবন বৃত্তান্ত সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সেখানে আব্দেল লতিফের শিক্ষাজীবন সম্পর্কে বলা হয়, তিনি যুক্তরাষ্ট্র থেকে দুটি পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করেছেন।

যার মধ্যে কার্ডিফ সিটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং যুক্তরাষ্ট্রভিত্তিক লরেন্স বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন আব্দেল লতিফ।

এটি প্রথমে দেখতে পান মিসরীয় সাংবাদিক এবং ফ্যাক্টচেকার হোসেম এল-হেন্দি । তিনি খুঁজে বের করেছেন, কার্ডিফ সিটি বিশ্ববিদ্যালয় নামক যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী আব্দেল লতিফ পিএইচডি করার তথ্য জানিয়েছেন সেটি একটি ‘ভুয়া বিশ্ববিদ্যালয়, এই বিশ্ববিদ্যালয়ের কোনো ক্যাম্পাস নেই এবং এটি ভুয়া সনদপত্র প্রদান করে থাকে এবং এটি যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়েরও কোনো অংশ নয়।

কার্ডিফ সিটি ইউনিভার্সিটি, বিখ্যাত ওয়েলশ প্রতিষ্ঠানের বিপরীতে, মার্কিন যুক্তরাষ্ট্রে স্বীকৃত নয় । ডিপ্লোমা কোর্সের জন্য সনদ দিলেও পিএইচডি’র সনদ দেওয়ার মতো প্রতিষ্ঠান নয়।  কিন্তু ওয়েবসাইটে দেখা যায়, কার্ডিফ সিটি ইউনিভার্সিটি থেকে শিক্ষাগত ব্যবস্থাপনা এবং উন্নয়নে তিনি পিএইচডি করেছেন  ২০১৪ সালে।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়