কোটাবিরোধীদের দখলে শাহবাগ-গুলিস্তানসহ রাজধানীর বড় এলাকা 

কোটা আন্দোলন

কোটাবিরোধীদের দখলে শাহবাগ-গুলিস্তানসহ রাজধানীর বড় এলাকা 

অনলাইন ডেস্ক

রাজধানীর শাহবাগ, সায়েন্সল্যাব, নীলক্ষেত, পরীবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেট, মৎস্য ভবন ও গুলিস্তানসহ বিভিন্ন মোড় অবরোধ করেছেন কোটা আন্দোলনকারীরা। সোমবার (৮ জুলাই) বিকেল ৪টার দিকে তারা এসব রাস্তা অবরোধ করে। অবরোধে যানজটের সৃষ্টি হয় এসব এলাকায়। এতে যানজটে চারম ভোগান্তিতে পড়েন রাজধানীবাসী।

অনেককে পায়ে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে।  

শিক্ষার্থীরা প্রথমে শাহবাগে অবস্থান নেন। সেখান থেকে বিভিন্ন দলে ভাগ হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়, বাংলামোটর মোড়, কারওয়ান বাজার মোড়, মৎস্য ভবন, ফার্মগেট মোড় অবরোধ করেছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী মিছিল নিয়ে কারওয়ান বাজার হয়ে ফার্মগেট অভিমুখে রওনা দেন।

বিকেল ৫টায় ফার্মগেট মোড় অবরোধ করেন তারা।

এতে ফার্মগেট সংযুক্ত সবগুলো সড়কে যান চলাচল বন্ধ করে দেন তারা। পুলিশের বাধা উপেক্ষা করে ফার্মগেটের কনকর্ড টাওয়ারের পাশে শিক্ষার্থীরা অবস্থান নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অমর একুশে হল, শহীদুল্লাহ হল ও ফজলুল হক মুসলিম হল, বোরহান উদ্দিন ডিগ্রি কলেজ, ও বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থীরা চানখারপুলে অবস্থান নেন। এতে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।  

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গার্হস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নেন। এতে গুরুত্বপূর্ণ এ মোড়েও যান চলাচল বন্ধ থাকে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল এবং আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বাংলামোটর মোড় অবরোধ করেন।

এদিকে শিক্ষার্থীদের চলমান কোটাবিরোধী আন্দোলন এবং শিক্ষকদের আন্দোলন নিয়ে বৈঠকে বসেন সরকারের ৬ মন্ত্রী-প্রতিমন্ত্রী। তবে বৈঠক শেষে তারা এ ব্যাপারে তেমন কোনো মন্তব্য করতে রাজি হননি। তারা বলেন, এটা আদালতে ব্যাপার।     

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী সামছুন্নাহার চাঁপা, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রোমানা আলী এবং তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত ওই বৈঠকে ছিলেন।
news24bd.tv/আইএএম