কোকাকোলার নতুন বিনিয়োগ স্থগিত, এনবিআরে বিডার চিঠি

সংগৃহীত ছবি

কোকাকোলার নতুন বিনিয়োগ স্থগিত, এনবিআরে বিডার চিঠি

অনলাইন ডেস্ক

কোমল পানীয়র ওপর বিদ্যমান শুল্ক-কর কমাতে ও অযৌক্তিক হারে পণ্যটির ওপর রাজস্ব না বসাতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

চলতি জুলাই মাসের ২ তারিখে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) পরিচালক (নিবন্ধন, সহায়তা ও বৈদেশিক শিল্প) মু. জসিম উদ্দিনের পক্ষ থেকে এই চিঠিটি এনবিআর চেয়ারম্যানকে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, কোকা-কোলার পাশাপাশি স্প্রাইট, ফান্টা এবং কিনলে উৎপাদন ও বাজারজাত করছে তুর্কি কোম্পানি কোকা-কোলা আইসেক (সিসিআই)। সম্প্রতি সিসিআই ১৩০ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে কোকা-কোলা বাংলাদেশ বেভারেজ লিমিটেডকে (সিসিবিবি) অধিগ্রহণ করে।

পরবর্তী সময়ে ১৫০ মিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে তাদের। কিন্তু চলতি ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বর্ধিত করহার এবং শুল্ক বিবেচনা করে আগের বিনিয়োগ পরিকল্পনা স্থগিত রেখেছে সিসিআই।

বিডা চিঠিতে জানায়, বর্তমান নিম্নমুখী ব্যবসায়িক অবস্থা বিবেচনায় ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে আগে আরোপিত ন্যূনতম কর ৩ শতাংশ থেকে ১ শতাংশ না কমিয়ে বরং সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৩০ শতাংশ। এ করহার বাস্তবায়িত হলে স্থানীয় পর্যায়ে মোট করহার হবে প্রায় ৫৩ শতাংশ।

অন্য শিল্পের তুলনায় এ করহার বেশি। তাই বাজেটে প্রস্তাবিত বর্ধিত করহার এবং শুল্ক বিবেচনা করে আগের বিনিয়োগ পরিকল্পনা স্থগিত রেখেছে সিসিআই। পাশাপাশি ভবিষ্যতে বিনিয়োগের সম্ভাবনা সম্পর্কেও উদ্বেগ প্রকাশ করেছে।

চিঠিতে এ খাতের প্রতিষ্ঠানে ন্যূনতম কর এক শতাংশ করা ও সম্পূরক শুল্ক ১৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়।

চিঠি দেওয়ার বিষয়টি স্বীকার করেন বিডার পরিচালক মু. জসিম উদ্দিন। তিনি বলেন, আমরা এনবিআরকে চিঠি দিয়েছি। তবে তাদের (এনবিআর) পক্ষ থেকে এখন পর্যন্ত সাড়া পাইনি।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়