পুতিনকে থামাতে হবে, ন্যাটো সম্মেলনে বাইডেন

পুতিনকে থামাতে হবে, ন্যাটো সম্মেলনে বাইডেন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে রোনাল্ড রিগ্যান ইনস্টিটিউটে গত মঙ্গলবার শুরু হয়  ৭৫তম ন্যাটো সম্মেলন। এই ইনস্টিটিউটেই ১৯৪৯ সালে দ্য নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) যাত্রা শুরু করেছিল।

আন্তর্জাতিক এই মহাসম্মেলনে এবার প্রধান ইস্যু ইউক্রেন রাশিয়া যুদ্ধ। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত দেশটিকে সমর্থন দেওয়ার সব ধরনের  কার্যক্রম চলছে এই সম্মেলনে।

মঙ্গলবার সম্মেলনের উদ্বোধনী ভাষণে বাইডেন বলেন, ইউক্রেনই পারবে পুতিনকে থামাতে; আর তাই হবে। উদ্বোধনী বক্তব্যে জো বাইডেন বলেন, ‘পুতিন ইউক্রেনের সম্পূর্ণ ভূখণ্ড দখল করতে চান। ইউক্রেনকে মানচিত্র থেকে পুরোপুরি মুছে ফেলতে চান তিনি। কিন্তু এটি কিছুতেই হতে দেওয়া যাবে না।

পুতিনকে ইউক্রেনই পারে থামাতে, আর তাই হবে। ’

তিনি আরও বলেন, ‘ন্যাটোকে আগের চেয়ে শক্তিশালী করা হবে। কারণ ন্যাটো আমাদের আগের চেয়ে বেশি নিরাপদ রেখেছে। মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, রাশিয়াকে রুখতে ইউক্রেনকে আরও এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়া হবে। অতীতে এই সিস্টেম ইউক্রেনকে রাশিয়ার আক্রমণের হাত থেকে রক্ষা করেছে।

তিনি  বলেন, পুতিন ইউক্রেনকে সম্পূর্ণরূপে পরাস্ত করতে এবং ইউক্রেনের সংস্কৃতি ও গণতন্ত্রকে ধ্বংস করতে চান।

এছাড়া যুক্তরাজ্যের নবনির্বাচিত প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার রাশিয়ায় আঘাত হানার জন্য ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দেওয়ার কথাও জানিয়েছেন। তিনি যুক্তরাজ্যের এসব ক্ষেপণাস্ত্র রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে পরামর্শ দিয়েছেন।

বাইডেন আরও ঘোষণা দেন- যুক্তরাষ্ট্র জার্মানি, নেদারল্যান্ডস, রোমানিয়া ও ইতালির সঙ্গে মিলে ইউক্রেনের জন্য আগামী কয়েক মাসের মধ্যে আরও কৌশলগত আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠাবে।

এদিকে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনে সহায়তা পাঠানোর জন্য যুক্তরাষ্ট্রকে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের অপেক্ষা না করার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ‘সবাই নভেম্বরের অপেক্ষা করছে। আমেরিকানরা নভেম্বরের অপেক্ষা করছেন, ইউরোপ, মধ্যপ্রাচ্য, প্রশান্ত মহাসাগর, পুরো বিশ্বই নভেম্বরের দিকে তাকিয়ে আছে এবং সত্যি বলতে রুশ প্রেসিডেন্ট পুতিনও নভেম্বরের অপেক্ষাই করছেন। ’ এছাড়া ট্রাম্প নির্বাচিত হলে ইউক্রেনকেই সমর্থন করবেন বলে আশাবাদী তিনি।  -এএফপি

news24bd.tv/Imran/FA

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়