'বঙ্গবন্ধু সেতুর পাশে হবে নতুন রেলসেতু'

ছবি সংগৃহীত

'বঙ্গবন্ধু সেতুর পাশে হবে নতুন রেলসেতু'

অনলাইন প্রতিবেদক

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, রেলপথে যাত্রী সেবার মানোন্নয়নে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর পাশে নতুন একটি ডাবল লাইনের রেলসেতু করার পরিকল্পনা নিয়েছে সরকার। আজ মঙ্গলবার নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন রেলসেতুর কারণে বঙ্গবন্ধু সেতুর ঝুঁকি কমবে এবং উত্তরাঞ্চলের যাত্রীদের সেবার মান আরও বাড়বে। বঙ্গবন্ধু সেতুর কিনার দিয়ে রেললাইন স্থাপন করায় ওই পথে ঝুঁকির সম্ভাবনা তৈরি হয়েছে।

নতুন করে ট্রেনের সংখ্যা বাড়লে যাতায়াত অনিরাপদ হয়ে উঠবে। এজন্য বঙ্গবন্ধু সেতুর পাশে যমুনা নদীর উজানে একটি রেলসেতু করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। জাপান সরকারের অর্থায়নে তা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বৃটিশ আমলে স্থাপিত নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানাকে সচল ও আধুনিকায়ন করতে মিনি ওয়াকর্শপ স্থাপন করা হচ্ছে এবং দ্রুত জনবল নিয়োগ করা হবে।

রেলমন্ত্রী বলেন, সারা দেশে রেলপথকে জেগে তুলতে জনবল সংকট নিরসন, নুতন বগি সংযোজন, ইঞ্জিন ক্রয়, রেললাইন সম্প্রসারণ, প্ল্যাটফর্ম সংস্কার ও সম্প্রসারণ এবং পয়ঃ নিষ্কাশন ও সুপেয় পানি সরবরাহের জন্য প্রকল্প হাতে নেয়া হবে।

নুরুল ইসলাম সুজন বলেন, জনগণের সেবার জন্য রেল। তাই বেশিসংখ্যক যাত্রী পরিবহনের জন্য বিদেশ থেকে আড়াই শ রেল কোচ আমদানি করা হচ্ছে। আগামী পাঁচ বছরে রেলের ব্যাপক উন্নয়ন হবে।


NEWS24▐ Kamrul 

সম্পর্কিত খবর