ভিএআর ফুটবলের সৌন্দর্য নষ্ট করছে: ডাচ কোচ

ডাচ কোচ রোনাল্ড কোমান

ভিএআর ফুটবলের সৌন্দর্য নষ্ট করছে: ডাচ কোচ

ইউরোপের শ্রেষ্ঠত্বের আসর ইউরোর সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে নেদারল্যান্ডস। কিন্তু ডাচদের সেই বিদায়ের পর গুঞ্জন উঠেছে ইংল্যান্ডের পেনাল্টি নিয়ে।

প্রথমার্ধের শুরুতে ডাচরা এগিয়ে থাকলেও দুর্দান্ত কামব্যাকে টানা দ্বিতীয়বার ইউরোর ফাইনালের টিকিট পেয়েছে ইংলিশরা। যদিও নিজেদের এই হারের জন্য ভিএআর সিস্টেমকে দুষছেন ডাচ কোচ রোনাল্ড কোমান।

গতকাল রাতে ইউরোর দ্বিতীয় সেমিফাইনাল মহারণে ম্যাচের সপ্তম মিনিটে গোল হজম করে বসে ইংল্যান্ড। কিন্তু এর ঠিক কিছুক্ষণ পর ম্যাচের ১৮ মিনিটে পেনাল্টি থেকে ইংল্যান্ডকে সমতায় ফেরান অধিনায়ক হ্যারি কেইন। কিন্তু সেটা পেনাল্টি ছিলো না বলে মত কোমানের। বক্সের ভেতর থেকে কেইনের শট নিলে তা ঠেকানোর চেষ্টা করেন ডেনজেল দামফ্রাইস।

কিন্তু উল্টো কেইনের পায়ে লাথি মেরে বসেন এই ডাচ ডিফেন্ডার। যদিও রেফারি প্রথমে ফাউল না দিলেও ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন।

রেফারির এই সিদ্ধান্ত মানতে পারেনি কোমান। তাইতো ম্যাচ শেষে তিনি বলেন, আমার মতে, এটি পেনাল্টি দেওয়া উচিত হয়নি। কেইন সেখানে শট নেয় এবং তাদের দু'জনের পায়ে সংঘর্ষ হয়। আমার মনে হয় ভিএআরের কারণে আমরা ঠিকমতো ফুটবল খেলতে পারছি না। এটি সত্যিই ফুটবলকে বিনষ্ট করছে।

এদিকে কোচের সুরে সুর মিলিয়েছেন ডাচ অধিনায়ক ভার্জিল ফন ডাইকও। তিনি বলেন, আমার মনে হয়, পেনাল্টির সিদ্ধান্তটা ম্যাচের বড় এক মুহূর্ত ছিল। ইংল্যান্ড এটা থেকে কিছু আত্মবিশ্বাস পেয়েছে। বেশ কয়েকটি সিদ্ধান্ত আমাদের পক্ষে যায়নি। তবে রেফারির ব্যাপারে কথা বলতে চাই না আমি।

এ সময় তিনি আরও বলেন, আমি জানি না, আমার বলা উচিত হবে কি না। তবে শেষ বাঁশি বাজানোর পর মাঠ ছেড়ে দ্রুত দৌড়ে ড্রেসিংরুমের দিকে যান রেফারি, এটাই অনেক কিছু বলে দেয়। তার সঙ্গে হাত মেলানোর সুযোগও পর্যন্ত পাইনি আমি।

উল্লেখ্য, ডাচদের বিপক্ষে এই জয়ে ইংল্যান্ড টানা দ্বিতীয়বারের মতো ইউরোর ফাইনাল নিশ্চিত করেছে। আগামী ১৫ জুলাই ইউরোর ফাইনালে বাংলাদেশ সময় রাত ১টায় এই টুর্নামেন্টে অপরাজিত স্পেনের মুখোমুখি হবে ইংল্যান্ড।

news24bd.tv/SC  

পাঠকপ্রিয়