শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ৫৪ মিনিট আগে

রিজার্ভ চুরি: নিউইয়র্ক ফেডারেল কোর্টে মামলা

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

রিজার্ভ চুরি: নিউইয়র্ক ফেডারেল কোর্টে মামলা

বাংলাদেশের ৮১ মিলিয়ন ডলার চুরির ঠিক ৩ বছর পর ৩১ জানুয়ারি বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় নিউইয়র্ক ফেডারেল কোর্টে মামলা করল বাংলাদেশ ব্যাংক। এ অর্থ চুরি হয়েছিল ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারিতে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ একাউন্ট থেকে।

আনুষ্ঠানিকভাবে মামলা দায়েরের আগে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের সঙ্গে এ ব্যাপারে বিস্তারিত চুক্তি হয়। এরপরই ম্যানহাটানে অবস্থিত সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে (US District Court for the Southern District of New York) মামলাটি দায়ের হয়েছে।

তবে এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেছেন নিউইয়র্কে আসা বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। এমনকি তারা নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেলের সঙ্গেও নাকি এ নিয়ে কোনো কথা বলেননি। বৃহস্পতিবার অপরাহ্নে জাতিসংঘে বাংলাদেশ মিশনে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাত করার কয়েক ঘণ্টার মধ্যেই মামলাটি দায়ের করা হয়। বিস্তারিত তথ্য গণমাধ্যমকে দেবেন ঢাকায় বাংলাদেশ ব্যাংকের গভর্ণর-এমন কথা বলেছেন গণমাধ্যম কর্মীদের কাছে।

উল্লেখ্য যে, এই মামলা করা হয়েছে ফিলিপাইনের রিজল কমার্সিয়াল ব্যাংক এবং কয়েক ব্যক্তির বিরুদ্ধে। এরা সকলেই ফিলিপাইনের নাগরিক বলে নির্ভরযোগ্য একটি সূত্র নাম গোপন রাখার শর্তে এ সংবাদদাতাকে জানান। 

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য