উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরিতে বিশাল লিডে ইনিংস ঘোষণা

ছবি সংগৃহীত

উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরিতে বিশাল লিডে ইনিংস ঘোষণা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশ বোলারদের তুলোধুনা করলেন নিউজিল্যান্ড ব্যাটসম্যানরা। যে এলেন সে-ই রানের ফোয়ারা ছোটালেন। ডাবল সেঞ্চুরি তুলে নিলেন কেন উইলিয়ামসন। ফিফটি ছাড়িয়ে গেলেন কলিন ডি গ্র্যান্ডহোম।

এতে রান পাহাড়ের উঁচু থেকে আরও উঁচুতে উঠল কিউইরা। লিড নিল ৪৮১ রানের।

৬ উইকেটে ৭১৫ রান করে ইনিংস ঘোষণা করল নিউজিল্যান্ড। এটি স্বাগতিকদের সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড।

আগের সর্বোচ্চ ছিল ৬৯০। ২০১৪ সালে শারজায় এ রান করেছিল তারা। ২০০ রান নিয়ে অপরাজিত ছিলেন উইলিয়ামসন। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় দ্বিশতক।

আগের দিনের ৪ উইকেটে ৪৫১ রান নিয়ে তৃতীয় দিন খেলতে নামে নিউজিল্যান্ড। দিনের খেলা শুরু করেন উইলিয়ামসন ও নাইটওয়াচম্যান নিল ওয়েগনার। নেমেই স্ট্রোকের পসরা সাজাতে শুরু করেন তারা। পথিমধ্যে সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন। হাফসেঞ্চুরির পথে এগিয়ে যান ওয়েগনার। তবে পারেননি তিনি। ব্যক্তিগত ৪৭ রানে এবাদত হোসেনের বলে উইকেটে পেছনে লিটন দাসকে ক্যাচ দিয়ে ফেরেন।

পরে বিজে ওয়াটলিংয়ের সঙ্গে জুটি গড়ে তোলেন উইলিয়ামসন। এ পথে টেস্ট ক্যারিয়ারে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ব্ল্যাক ক্যাপস অধিনায়ক। ১২৬ ইনিংসে এই মাইলফলকের দেখা পেয়েছেন তিনি। দেশের ইতিহাসে যা দ্রুততম। ১৪৫ ইনিংসে আগের রেকর্ড ছিল রস টেইলের। উইলিয়ামসন-ওয়াটলিং জুটিও দারুণ জমে উঠেছিল। লাঞ্চের ঠিক আগে ওয়াটলিংকে ৩১ রানে থামিয়ে জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ।

তবে থেকে যান উইলিয়ামসন। ধীরে ধীরে ডাবল সেঞ্চুরির পথে এগিয়ে যান তিনি। তাকে দারুণ সঙ্গ দেন গ্র্যান্ডহোম। একপ্রান্তে অধিনায়ক ধীরে চললেও অপরপ্রান্তে স্টিম রোলার চালান পেস অলরাউন্ডার। চার-ছক্কার ফুলঝুরিতে সেঞ্চুরির পথে এগিয়ে যান তিনি। তবে উইলিয়ামসন দ্বিশতক ছোঁয়া মাত্রই ইনিংস ঘোষণা করায় তিন অংক ছোঁয়া হয়নি গ্র্যান্ডহোমের। ৫৩ বলে ৪ চারের বিপরীতে ৫ ছক্কায় ৭৬ রানের অপরাজিত থাকেন তিনি। বাংলাদেশের হয়ে মিরাজ ও সৌম্য সরকার নেন ২টি করে উইকেট।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর