রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৩ মিনিট আগে

মূকাভিনয়ে সম্মাননা পেলেন মৌসুমী মৌ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মূকাভিনয়ে সম্মাননা পেলেন মৌসুমী মৌ

'মূকাভিনয়ে নারী সম্মাননা' পেয়েছেন মৌসুমী মৌ। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে ১ ও ২ মার্চ অনুষ্ঠিত হয়েছে ‘বীরচট্টলা মূকাভিনয় উৎসব ২০১৯’ । দুই দিনব্যাপী এই আয়োজন করেছে প্লাটফর্ম মনোমাইম বাংলাদেশ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট।

মৌসুমী মৌ অনেক দিন ধরে মূকাভিনয় চর্চা করে আসছেন। ২০১৪ সালে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সদস্য হিসেবে ‘বাংলাদেশের অভ্যুদয়’ নামের একটি প্রযোজনায় মূকাভিনয়ের মাধ্যমে তার যাত্রা শুরু।

এরপর দেশ-বিদেশে এ পর্যন্ত দেড় শতাধিক মূকাভিনয় প্রদর্শনীতে অংশ নিয়েছেন মৌসুমী। ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের অন্যতম প্রযোজনা ‘লাইট ভার্সেস ডার্কনেস’–এর মূল নারী চরিত্র হাওয়া’র ভূমিকায় অভিনয় করেছেন। 

ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের আরেকটি উল্লেখযোগ্য ও জনপ্রিয় পরিবেশনা ‘অস্বীকৃতি’। এখানে মূল চরিত্রে অভিনয় করেন মৌসুমী মৌ। অস্বীকৃতি প্রযোজনাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইএমকে সেন্টার, আঁলিয়স ফ্রসেস, ব্রিট্রিশ কাউন্সিল–সহ দেশের প্রায় ৫০ টি স্থানে প্রদর্শিত হয়েছে।

লেখক আনিসুল হকের ‘মা’ উপন্যাস অবলম্বনে তৈরি মূকাভিনয় প্রযোজনায় মায়ের ভূমিকায় ছিলেন। অভিনয় করেছেন স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে চ্যানেল টোয়েন্টিফোরে নির্মিত ১০টি স্কেচ মাইম প্রযোজনায়।

তার সাম্প্রতিক একক প্রযোজনা ‘হ্যাশট্যাগ মিটু’। বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু ‘মিটু’ আন্দোলন নিয়ে নারীর প্রতি সহিংসতা ও আত্মহত্যা বিরোধী মূকাভিনয় প্রযোজনা হ্যাশট্যাগ মিটু। ঢাকা, রংপুর এবং কলকাতার নন্দনে শিশির মঞ্চে ‘হ্যাশট্যাগ মিটু’র এ পর্যন্ত ৩টি প্রদশর্নী হয়েছে।

এছাড়াও মৌসুমী মৌ গত বছর চীনের কুনমিং শহরের ইউনান বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘ইয়ুথ ফেস্টিভ্যালে’ মূকাভিনয় পরিবেশন করেন। তিনি ২০১৬ সালে ভারতের হরিয়ানা প্রদেশের ওপি জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটি আয়োজিত আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় দলের সদস্য হিসেবে মূকাভিনয়ে অংশ নেন। তাদের দল চ্যাম্পিয়ন হয়।

মৌসুমী বর্তমানে বিভিন্ন টেলিভিশনে নিয়মিত অনুষ্ঠান উপস্থাপনা করছেন। তার বাড়ি ফরিদপুরের সদরপুর উপজেলায়। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজ বিভাগ থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য