উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ কাল

ছবি সংগৃহীত

উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ কাল

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ৮০টি উপজেলায় আগামীকাল রোববার ভোট অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।  

শুক্রবার মধ্যরাতে এসব উপজেলায় আনুষ্ঠানিক প্রচার শেষ হয়েছে।

এখন ভোটগ্রহণের অপেক্ষা। এ ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ হবে। এ নির্বাচনে বিএনপিসহ অনেক রাজনৈতিক দল অংশ নেয়নি।

এ ধাপে ৮৩টি উপজেলায় ভোটগ্রহণের প্রস্তুতি নেয়া হলেও প্রভাব বিস্তারের অভিযোগে শেষ মুহূর্তে শুক্রবার নেত্রকোনার পূর্বধলা, সুনামগঞ্জের জামালগঞ্জ এবং লালমনিরহাটের আদিতমারী উপজেলা নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এ কারণে ৮০টি উপজেলায় ভোট হচ্ছে। আজ শনিবার উপজেলাগুলোর কেন্দ্রে কেন্দ্রে ভোটের সামগ্রী পাঠানো হবে। এছাড়া যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। ভোট কেন্দ্র ও নির্বাচনী এলাকার নিরাপত্তায় পুলিশ, বিজিবি, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, র‌্যাব ও ব্যাটালিয়ন আনসার নিয়োগ করেছে ইসি।

নির্বাচনের প্রস্তুতির বিষয়ে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেন, সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজনে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচন কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনে কঠোর সতর্কতা অবলম্বন করতে ইসি থেকে নির্দেশ দেয়া হয়েছে। নির্বাচনে কারও শৈথিল্য ও গাফিলতি সহ্য করা হবে না। এছাড়া শেষ মুহূর্তে তিনটি উপজেলার নির্বাচন স্থগিত হওয়ার তথ্য নিশ্চিত করেন তিনি।

ইসি সূত্র জানায়, রোববার যে ৮৩টি উপজেলায় ভোট হওয়ার কথা ছিল সেগুলোতে মোট ৮৯৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ২১৫ জন, ভাইস চেয়ারম্যান ৪০৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭৩ জন রয়েছেন। এ ধাপে মোট ভোট কেন্দ্র ৬ হাজার ২১৯টি এবং ভোটকক্ষ ৩৯ হাজার ১৫৯টি। ভোটার ১ কোটি ৫২ লাখ ৭০ হাজার ৫ জন। তবে তিনটি উপজেলা নির্বাচন স্থগিত হওয়ায় মোট প্রার্থী, ভোট কেন্দ্র ও ভোটার সংখ্যা কমে এসেছে।  

আচরণবিধি প্রতিপালন ও বিশৃঙ্খলা রোধে মাঠে রয়েছেন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট। বৈধ অস্ত্রের লাইসেন্সধারীদের অস্ত্র বহন ও প্রদর্শন নিষিদ্ধ। সাধারণ ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ১৪ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৫-১৬ জন নিয়োজিত থাকবেন। উল্লেখ্য, পাঁচ ধাপের উপজেলা নির্বাচনের চার ধাপই চলতি মাসে হচ্ছে। প্রথম ধাপ আগামীকাল এবং বাকি তিন ধাপ ১৮, ২৪ ও ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর