ইমরান খানকে রুহানির কঠোর বার্তা

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান-ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

ইমরান খানকে রুহানির কঠোর বার্তা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাকিস্তান-ভিত্তিক জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোন করে এই আহ্বান জানান রুহানি।

রুহানি বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে গত কয়েক দশক ধরে যে ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করছে কিছু জঙ্গি গোষ্ঠীকে সে সম্পর্ক নস্যাৎ করার সুযোগ দেওয়া উচিত হবে না।

ইমরান খানের সঙ্গে টেলিফোনালাপে ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র জওয়ানদের ওপর গতমাসে পাকিস্তান-ভিত্তিক জঙ্গি গোষ্ঠীর হামলার কথা উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি।

বলেন, পাকিস্তানের কোন জায়গায় এই সন্ত্রাসী গোষ্ঠীগুলো অবস্থান করছে তা তেহরানের ভালো করে জানা আছে। কিন্তু ইরান নিজে অ্যাকশনে না গিয়ে এই আশা করে যে, ইসলামাবাদ এসব গোষ্ঠীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশের সন্ত্রাসী হামলায় আইআরজিসি’র ২৭ জওয়ান নিহত হন।

ইরানের প্রেসিডেন্ট ইমরান খানকে বলেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে তেহরান পকিস্তান সেনাবাহিনীকে পূর্ণ সহযোগিতা করতে প্রস্তুত।

তিনি দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে জঙ্গি গোষ্ঠীগুলোকে নির্মূল করার জন্য ইসলামাবাদের প্রতি আহ্বান জানান।

‘ইরান পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়’, বলেন হাসান রুহানি।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তার সরকার জঙ্গি গোষ্ঠীগুলোকে নির্মূলের ক্ষেত্রে কঠোর নীতি গ্রহণ করেছে। প্রতিবেশী কোনো দেশে হামলা চালানোর জন্য তিনি কোনো গোষ্ঠীকে পাকিস্তানের ভূমি ব্যবহার করতে দেবেন না।  

‘দুদেশের সীমান্তবর্তী এলাকাগুলোতে তৎপর জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে ইসলামাবাদ শিগগিরই তেহরানকে কিছু ভালো খবর শোনাতে পারবে’, জানান ইমরান খান।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর