বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ২৫ মিনিট আগে

ভিসির বাড়ির সামনে ও ক্যাম্পাসে বিক্ষোভ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভিসির বাড়ির সামনে ও ক্যাম্পাসে বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পুনরায় তফসিল ঘোষণাসহ উপাচার্য ড. আখতারুজ্জামানের পদত্যাগের দাবিতে ক্লাস বর্জন কর্মসূচি চলছে। অন্যদিকে ফল প্রত্যাখ্যান করে উপাচার্য বাসভবনের সামনে বিক্ষোভ করছে ছাত্রলীগ। 

আজ মঙ্গলবার (১২ মার্চ) সকাল থেকে পৃথকভাবে ক্যাম্পাসে এসব কর্মসূচি পালন করা হচ্ছে। সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করে ছাত্রলীগ। এ সময় সামনের সড়কে টায়ার জ্বালিয়ে দেয়া হয়।
 
বিক্ষোভরত ছাত্রলীগের কর্মীদের দাবি, কোটা সংস্কার আন্দোলনকারীদের নেতা নূরুল হক নূরকে ভিপি পদে জয়ী করতে ‘অনেক বড় জালিয়াতি’ হয়েছে। ওই পদে পুনর্নির্বাচন করতে হবে। তাছাড়া নুরুল হক জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত। 

এদিকে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ক্লাস-পরীক্ষা বর্জন করে মঙ্গলবার দুপুর ১২টার দিকে টিএসসি এলাকায় অবস্থান নেন বাম ছাত্র সংগঠন ও সাধারণ ছাত্র-ছাত্রীরা। 

একই দাবিতে ছাত্রদলের নেতাকর্মীরাও সকালে অপরাজেয় বাংলার পাদদেশে সমাবেশ করেছে।

তাদের দাবি, নির্বাচনে অনিয়ম হয়েছে। এর সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনও জড়িত। আমরা ডাকসু নির্বাচনের পুনঃতফসিল ও উপাচার্যের পদত্যাগ চাই।

এ সময় তাদের ‘এক দুই তিন চার, ভিসি তুই গদি ছাড়’, ‘প্রহসনের নির্বাচন, মানি না মানবো না,’ স্লোগান দিতেও শোনা যায়। ঘটনাস্থলে অবস্থান নিয়ে দেখা যায়, বিক্ষোভকারীদের হাতে বেশ কিছু দাবি সংবলিত প্ল্যাকার্ড ও ফেস্টুন রয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের  হাসিব বাবু নামে এক ছাত্র জানান, ভিসির পদত্যাগসহ ডাকসু নির্বাচন  পুনঃতফসিলের দাবিতে আমরা অবস্থান নিয়েছি। এখানে বামসহ বিভিন্ন ছাত্রসংগঠন এবং সাধারণ ছাত্র-ছাত্রীরা অংশ নিয়েছেন। 

 

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য