মৃত নীলগাইটির ময়নাতদন্ত আজ

বিলুপ্ত কন্যা নীলগাই

মৃত নীলগাইটির ময়নাতদন্ত আজ

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে রাখা দেশের বিলুপ্ত কন্যা নীলগাইটির মৃত্যু হয়েছে। শনিবার জেলা বন বিভাগ কর্মকর্তা (ডিএফও) আব্দুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

সূত্র জানায়, শনিবার সন্ধ্যায় রামসাগরের মিনি চিরিয়াখানার দায়িত্বরত কর্মচারী পুরুষ ও কন্যা নীলগাই দুটোকে খাবার দিতে যায়। এ সময় শব্দ পেয়ে কন্যা নীলগাইটি ভয়ে দৌড় দিলে দেয়ালে সজোড়ে ধাক্কা লাগে।

এতে ঘটনাস্থলেই নীলগাইটি মৃত্যু হয়। তবে পুরুষ নীলগাইটি (নীলষাড়) সুস্থ্য আছে।

জেলা বন বিভাগ কর্মকর্তা (ডিএফও) আব্দুর রহমান জানান, এটি হৃদয়বিদারক ঘটনা। তবে ঘটনার পেছনে অন্য কোনো রহস্য আছে কিনা সে কারণে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভেটেনারী বিভাগীয় প্রধান হারুনুর রশিদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রোববার প্রাণিটির ময়নাতদন্ত করা হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়নের যদুয়ার গ্রামের ভারতীয় সীমান্তের পাশে কুলিক নদীর পার থেকে নীলগাইটি এলাকাবাসী উদ্ধার করে। পরে তাকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে বনবিভাগের তত্ত্বাবধানে রাখা হয়।

অপর দিকে, চলতি বছর ২২ জানুয়ারি পুরুষ নীলগাইটি (নীলষাড়) ভারত থেকে নওগাঁর বান্দা উপজেলার জোট বাজার এলাকায় ঢুকে পড়লে রাজশাহী বন্যপ্রাণি বিভাগ উদ্ধার করে। পরে রামসাগরে নিয়ে আসা হয়। নীলষাড়টি বর্তমানে রামসাগরে ভালো আছে।

(নিউজ টোয়েন্টিফোর/পলাশ/তৌহিদ)

সম্পর্কিত খবর